অর্থনীতিতে নোবেল পেলেন অধ্যাপক রিচার্ড এইচ থেলার

0
376

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন শিকাগো ইউনিভার্সিটির অধ্যাপক রিচার্ড এইচ থেলার। সোমবার সুইডেনের স্থানীয় সকাল ১১টা ৪৫ মিনিটে অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য রিচার্ড থেলারকে মনোনীত করেছে সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স।

তার নাম ঘোষণা করে সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, বিহ্যাভিয়রাল ইকোনমিকস বা আচরণগত অর্থনীতিতে অনন্য অবদানের জন্য থ্যালারকে এবার অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত করা হচ্ছে।

৭২ বছর বয়সী থ্যালার বর্তমানে ইউনিভার্সিটি অব শিকাগো ও বুথ স্কুল অব বিজনেসের আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক। তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন আচরণগত অর্থনীতির তাত্ত্বিক হিসেবেই।

দ্য গার্ডিয়ান জানায়, এবার অর্থনীতিতে সম্ভাব্য নোবেল বিজয়ীদের মধ্যে ছিলেন ভারতের সাবেক গভর্নর রঘুরাম রাজন ও যুক্তরাষ্ট্রের কয়েকজন অর্থনীতিবিদ।

১৯৬৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়। এক বছর পর ১৯৬৯ সাল থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। এ পর্যন্ত ৭৯ জন অর্থনীতিতে নোবেল পেয়েছেন।

গতবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ অলিভার হার্ট এবং এমআইটি’র অর্থনীতিবিদ বেঙ্গিত হমস্ট্রম। চুক্তি তত্ত্ব নিয়ে গবেষণার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here