অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এর হাড্ডাহাড্ডি লড়াই

0
38
অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এর হাড্ডাহাড্ডি লড়াই

ব্রিসবেনের গ্যাবায় অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে বৃহস্পতিবার সমান তালে লড়াই করেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।  দিন শেষে ৪ উইকেট হারিয়ে ১৯৬ রান তুলেছে ইংলিশ। ফলে প্রথম দিন শেষে নির্দিষ্টভাবে কোনো দলকেই এগিয়ে রাখা যাচ্ছে না।

বৃষ্টির কারণে টেস্টের প্রথম দিনের খেলা শুরু হতে বিলম্ব হয়। ৮০.৩ ওভার ব্যাটিং করে মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্সির হাফসেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ২০০ ছুঁই ছুঁই সংগ্রহ গড়েছে ইংল্যান্ড।

দিন শেষে মঈন আলি ১৩ এবং ডেভিড মালান ২৮ রানে অপরাজিত রয়েছেন। ভিন্সি ৮৩ এবং স্টোনম্যান আউট হন ৫৩ রান করে। অ্যালেস্টার কুক (২) ও জো রুট (১৫) নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কামিন্স দুটি এবং মিচেল স্টার্ক নেন একটি উইকেট।

গ্যাবায় ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। মিচেল স্টার্কের করা তৃতীয় ওভারের চতুর্থ বলে পিটার হ্যান্ডসকম্বকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কুক। অবশ্য অস্ট্রেলিয়ার হাসি বেশিক্ষণ স্থায়ী হয়নি। দ্বিতীয় উইকেটে স্টোনম্যান ও ভিন্সি ১২৫ রানের অসাধারণ জুটি গড়ে ইংলিশদের ম্যাচে ফিরিয়ে আনেন।

প্যাট কামিন্সের করা ৫৫তম ওভারের চতুর্থ বলে স্টোনম্যান বোল্ড হয়ে ফিরে গেলে ইংল্যান্ডের প্রতিরোধ ভাঙে। কিছুক্ষণ পর ভিন্সি রানআউট হয়ে ফিরে গেলে হোঁচট খায় ইংলিশরা। এরপর দলীয় ১৬৩ রানের মাথায় রুটকে লেগ বিফোরের ফাঁদে ফেলে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফিরিয়ে আনেন কামিন্স।

দ্রুত ৩ উইকেট হারিয়ে অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে ইংল্যান্ড। তবে মালান ও মঈন মিলে ৯.৫ ওভারে ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ইংলিশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন।

প্রসঙ্গত, পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে জো রুটের দল হার এড়াতে পারলে অ্যাশেজ ধরে রাখতে পারবে ইংল্যান্ড। জানুয়ারির প্রথম সপ্তাহে অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট শুরু হবে। টেস্ট সিরিজের পর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here