আবারও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

0
36

শিনজো আবে আবারও জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। ২২ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন তিনি। বুধবার এ নির্বাচনের ফল প্রকাশিত হয়। ভোটের আগে নির্বাচন জরিপেও এগিয়ে ছিলেন প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বাধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি। নির্ধারিত সময়ের এক বছর আগে এই আগাম নির্বাচন হয়েছে। খবর এএফপি ও রয়টার্সের।

খবরে বলা হয়, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা এবং জাপানের আকাশসীমা দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় দু’দেশের উত্তেজনার মধ্যেই দেশটিতে আগাম নির্বাচনের ডাক দেন আবে। নির্বাচনে জয়ের ফলে দেশটির ৪৮তম প্রধানমন্ত্রী হলেন তিনি। এর আগে দেশটিতে ২০০৬ এবং ২০১২ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। আগাম নির্বাচন সম্পর্কে বিরোধী দলগুলোর দাবি, নিজেদের সুবিধার জন্যই এই আগাম নির্বাচনের আয়োজন করেছেন আবে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আজ জাপান সফরের কথা রয়েছে। তার সফরের একদিন আগেই নির্বাচনের ফল প্রকাশ হল।

এর আগে ২০১২ সালে প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব গ্রহণ করেন ৬৩ বছর বয়সী আবে। আগাম নির্বাচনের আগে দৃঢ়ভাবে উত্তর কোরিয়াকে দমন করার প্রতিশ্রুতি দিয়ে প্রচারণা চালিয়েছেন। তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের কাছে এটাই বড় চ্যালেঞ্জ। জাপানের জনগণের সুরক্ষা এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিশ্ব ঐক্য গড়তে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার।

নির্বাচনে আবের লিবারেল ডেমোক্রেটিক পার্টি পার্লামেন্টের নিন্মকক্ষে দুই-তৃতীয়াংশ ভোটে জয়ী হয়েছে। ৪৬৫ আসনের মধ্যে ৩১২ আসন পেয়েছে দলটি। অন্যদিকে উচ্চকক্ষের ২৪২ আসনের মধ্যে আবের দল পেয়েছে ১৫১টি। এর আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন আবে। তারা দু’জনই পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক কর্মসূচির বিষয়ে পদক্ষেপ নেয়ার বিষয়ে একমত হয়েছেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here