আমাদের দেশের খুব পরিচিত একটি সবজি শজনে, যাকে ইংরেজিতে বলে Moringa।

0
35
আমাদের দেশের খুব পরিচিত একটি সবজি শজনে, যাকে ইংরেজিতে বলে Moringa।

আমাদের দেশের খুব পরিচিত একটি সবজি শজনে, যাকে ইংরেজিতে বলে Moringa। আফ্রিকার নাইজারে প্রধান খাদ্য ও পুষ্টির উৎস হিসেবে ব্যাপকভাবে এর চাষ হচ্ছে। এই গাছের পাতা, ফুল, ফল—সবই পুষ্টিসমৃদ্ধ খাবার। গবেষণায় দেখা গেছে, প্রায় ৩০০ রোগের জন্য শজনে ওষুধ হিসেবে কাজ করে। এজন্য একে সুপার ফুডও বলা হয়।

গুণাগুণ

শজনেপাতায় নব্বইটির বেশি পুষ্টি উপাদান রয়েছে। এতে দেহের জন্য অপরিহার্য আট ধরনের অ্যামিনো এসিডসহ মোট ১২ রকমের অ্যামিনো এসিড ছাড়াও রয়েছে ৪৬ রকমের অ্যান্টি-অক্সিডেন্ট। মাত্র তিন চামচ শজনেপাতার গুঁড়ায় রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও জিংক ভিটামিন এ, প্রোটিন, আয়রন, ভিটামিন সি ইত্যাদি। ১০০ গ্রাম শজনেপাতায় রয়েছে একটি ডিমের সমান প্রোটিন, এক টুকরো মাংসের চেয়ে বেশি আয়রন। এই খাবার দেহে সহজেই শোধিত হয়।

♦ শজনের টাটকা রস খালি পেটে খেলে উচ্চ রক্তচাপ কমে যায়। তবে কারো ডায়াবেটিস থাকলে খাওয়া ঠিক নয়।

♦ সর্দি, কাশি, শ্লোথ, প্লীহা ও যকৃতের কার্যকারিতা কমে গেলে এবং কৃমিনাশক হিসেবে শজনে ব্যবহার করা যায়। ক্লান্তি ও শরীরের ব্যথাও দূর করে।

♦ দাঁতের গোড়া থেকে রক্ত পড়া, মাড়ি ফুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে এক থেকে দুই মগ পানিতে শজনেপাতা ফুটিয়ে সেই পানি প্রতিদিন কুলকুচি করলে মাড়ির সমস্যার সমাধান হয়।

♦ ভাজি বা ভর্তা মুখের রুচি আনে, শক্তি বৃদ্ধি পায়।

♦ সজনের রসে শ্বাসকষ্ট সারে ও হেঁচকি ওঠা বন্ধ হয়।

♦ এই পাতার সিদ্ধ ঘন রস হিং ও শুকনো আদা গুঁড়ার সঙ্গে মিশিয়ে খেলে পেটের গ্যাসের সমস্যা দূর হয়।

♦ শজনেপাতা বেটে অল্প গরম করে ফোড়ার ওপর লাগালে ফোড়া ফেটে যায়। এর পাতার রস মাথায় ঘষলে খুশকি দূর হয়। এর রয়েছে ব্যাকটেরিয়া ধ্বংস করারও ক্ষমতা।

♦ শজনেপাতা রোদে শুকিয়ে গুঁড়া করে প্রতিদিন পানির সঙ্গে এক চামচ পরিমাণ খাওয়া যেতে পারে।

সতর্কতা

♦ শজনেগাছের শেকড়ের ছাল কিন্তু বিষাক্ত। শেকড়ে রয়েছে স্নায়ু অবশকারী উপাদান। শজনের বাকল গর্ভপাত ঘটায়। রক্ত পাতলা করার ওষুধ ব্যবহারকারীরা সাবধানে শজনে ব্যবহার করুন।

♦ শজনেপাতা খাওয়ার পরপরই দুগ্ধজাতীয় খাবার না খেয়ে কমপক্ষে তিন-চার ঘণ্টা পর খাওয়া উচিত। কারণ এতে উচ্চমানের প্রোটিন থাকে বিধায় বিপাকপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here