ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রস্তাব করেছে জাতীয় সমাজতান্ত্রিক দলের

0
215
নির্বাচন ব্যবস্থা ডিজিটালাইজ করার লক্ষ্যে নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রস্তাব করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ২০ সদস্যের প্রতিনিধি দল আজ রবিবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নিয়ে এ প্রস্তাব দেয়।
সংলাপ শেষে তিনি সাংবাদিকদের বলেন, যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতের কেউ যাতে ব্যক্তিগত, দলগত বা জোটের হয়ে নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারে সে বিষয়ে বিধিনিষেধ আরোপ করতে হবে।
জামায়াতে ইসলামীর অনেকে বিএনপি এবং এর নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হয়ে নির্বাচনে অংশ নেয়ার পরিকল্পনা করছে বলে ইসির সঙ্গে সংলাপে তারা জানান।
জাসদ বর্তমান সংসদীয় আসনের সীমানায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তাব করেছে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, একটি নিবন্ধিত দল থেকে নির্বাচিত সংসদ সদস্য অনিবন্ধিত দলে যোগদান করলে ওই অনিবন্ধিত দলকে রেজিস্ট্রেশনের জন্য কোয়ালিফাই না করার বিধান করার প্রস্তাব করা হয়েছে।
দলছুট এমপিদের জাসদের নামের সঙ্গে সামঞ্জস্য কোনো নামে নতুন দল নিবন্ধনের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপেরও সুপারিশ করে তারা বিদ্যমান রাজনৈতিক দলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বা কাছাকাছি নামে কোনো দলকে নতুনভাবে নিবন্ধন না দেয়ার অনুরোধ জানান।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বিকেলে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এ সময় কমিশনারবৃন্দ, ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইসির সঙ্গে সংলাপে জাসদ ১৭টি প্রস্তাব উপস্থাপন করে।
তথ্যসূত্র : বাসস
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here