ইরানের পরমাণু চুক্তির পক্ষে রাশিয়া

0
66

ইরানের পরমাণু চুক্তির বৈধতা দিয়ে এতে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন আদায়ের জন্য আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তেহরানে বুধবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান তিনি।

পুতিন বলেন, ইরান চুক্তির শর্ত অনুযায়ীই কাজ করছে যা জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের সমর্থন পাবার যোগ্য।যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে এক বিবৃতিতে পুতিন বলেন, কোনো এক পক্ষ একা পরমাণু সমঝোতা বানচাল করতে পারবে না। মস্কো সবসময় তেহরানের পাশে রয়েছে বলেও জানান তিনি।

এদিকে এই ইস্যুতে রাশিয়ার সমর্থন পাওয়ায়, রুশ প্রেসিডেন্ট পুতিনের উচ্ছ্বসিত প্রশংসা করেন রুহানি। তিনি বলেন, বহুপক্ষীয় পরমাণু সমঝোতা রক্ষা করা সম্ভব হলে আঞ্চলিক ও বিশ্ব শান্তি রক্ষার ক্ষেত্রে তা অবদান রাখবে। তিনি আরো বলেন, সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে তেহরান ও মস্কো উল্লেখযোগ্য অবদান রেখেছে। সন্ত্রাসবাদ-বিরোধী চূড়ান্ত লড়াইয়ে দু’দেশের মধ্যকার পরামর্শ ও সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্বরোপ করেন তিনি। বুধবার একদিনের সফরে তেহরানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে বৈঠকে করেন রুশ রাষ্ট্রনায়ক। সিরিয়ায় যুদ্ধ শেষ করতে ইরান ও রাশিয়া একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি।

এর আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির সঙ্গে দেখা করেন পুতিন। ওই সময় খামেনি তাকে বলেন, মধ্যপ্রাচ্য পরিস্থিতি স্থিতিশীল রাখতে যুক্তরাষ্ট্রকে একা করে দিতে হবে। এ কাজে রাশিয়ার ইরানকে সহযোগিতা করা উচিত বলে মন্তব্য করেন তিনি। রয়টার্স।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here