ইয়ামাহা আনল ইন্টেলিজেন্ট বাইক ‘ইয়ামাহা মোটরয়েড’

0
150

এখন টেকনোলজির যুগ। এই টেকনোলজির যুগে সবকিছুই সম্ভব। এবার এমন এক বাইক আবিষ্কার হলো, যা কিনা নিজে নিজেই চলবে। এমনকি বাইকের মালিককে নিয়ে যাবে নির্দিষ্ট গন্তব্যে। শুধু তাই নয়, বাইকটি তার মালিককে চিনতেও পারবে। এমনই একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসম্পন্ন বাইক তৈরি করেছে জাপানের অটোমোবাইল উৎপাদনকারী সংস্থা ইয়ামাহা। বাইকটির নাম ইয়ামাহা মোটরয়েড।

সম্প্রতি জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত ৪৫তম বার্ষিক মোটর শোতে বাইকটি প্রদর্শন করা হয়। অত্যাধুনিক ডিজাইনে তৈরি এ বাইকটি দুই চাকায় দাঁড়িয়ে থাকতে পারবে। নিজে নিজে পার্কিং করা, পার্কিং থেকে রাস্তায় বের হওয়া থেকে শুরু করে এটি একা একাই চলতে পারবে। এছাড়াও এটির মালিকের নির্দেশনা অনুযায়ী ইঞ্জিন বন্ধ করা কিংবা চালু করবে।

সেলফ ব্যালান্সিং প্রযুক্তিসমৃদ্ধ এ বাইকটি মূলত ইলেক্ট্রিক বাইক। লিথিয়াম আয়ন ব্যাটারিচালিত বাইকটির ওজন ২১৩ কেজি। বাইকটির উচ্চতা এক হাজার ৯০ মিলিমিটার। বিশেষ ডিজাইনে ইয়ামাহা এ বাইকটি তৈরি করেছে। সাধারণ ই-বাইকের মতো এটি দেখতে নয়। এটি নিজে নিজেই চেসিস থেকে সাইড স্ট্যান্ড বের হয়ে পার্কিং হয়। একই ভাবে পার্কিং থেকে চলে আসে এর মালিকের হাতে। বাইকটি পরিচালনার জন্য ইয়ামাহা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে, যা এর আগে কোন বাইকে ব্যবহার হয়নি।

-সিনেট

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here