উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পানিফল

0
69

বাজারে এখন অন্যান্য ফলের সঙ্গে পাওয়া যাচ্ছে পানিফল। অনেকেই হয়তো জানেন না, স্বাদ যেমনই হোক না কেন সাধারণ ফলটির রয়েছে দারুণ সব ঔষধি গুণ। এটি মূলত জলজ উদ্ভিদ। কাঁচা কিংবা সিদ্ধ দুই ভাবেই খাওয়া যায় এটি।

পানিফল শরীরে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে। একারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই কার্যকরী পানিফল। হার্ট সুস্থ রাখতেও সহায়তা করে এটি। দিনে পাঁচটি পানিফল খেলে শরীরে প্রয়োজনীয় পটাশিয়ামের চাহিদা পূরণ হয়।

পানিফলের জুস জন্ডিসের জন্যও বেশ উপকারী। এটি শরীরের কোলেস্টরেলের মাত্রা কমায়। প্রতি ১০০ গ্রাম পানিফলে অন্তত ২ গ্রাম ফাইবার থাকে। তাছাড়া এতে ভিটামিন বি-৬ থাকায় এটি ঘুমের জন্যও উপকারী। পুষ্টিবিদরা বলেন, মন ভালো রাখে পানিফল। প্রচুর আয়োডিন থাকায় এটি থাইরয়েড গ্লান্ডের জন্যও বেশ কার্যকর।

পানিফলে যেমন প্রচুর পটাশিয়াম আছে তেমনি ভিটামিন -বি এবং ই আছে। আর তাই চুলের বৃদ্ধিতে সহায়তা করে পানিফল। এই ফল মার্তৃগর্ভে থাকা শিশুর বৃদ্ধির জন্যও খুব উপকারী।

শরীর ঠাণ্ডা করতে পানিফলের জুড়ি নেই। শরীর থেকে টক্সিন দূর করতে দারুণ কাজ দেয় এই ফল। এটি ত্বকে উজ্জ্বলতাও বাড়ায় । বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসার প্রতিরোধক হিসাবেও কাজ করে পানিফল। এটি শরীরে বদ হজমের সমস্যা দূর করে। হামের মতো রোগ সারাতেও এই ফলের জুড়ি নেই। সূত্র: জি-নিউজ

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here