উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এখন জার্মানিতে আঘাত হানতে সক্ষম

0
37
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এখন জার্মানিতে আঘাত হানতে সক্ষম

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এখন মধ্য ইউরোপ ও জার্মানিতে আঘাত হানতে সক্ষম বলে আশঙ্কার কথা প্রকাশ করেছেন জার্মানির এক শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তা।

জার্মানির বিল্ড অ্যাম সংট্যাগ পত্রিকা জানিয়েছে, জার্মানির ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিসের কর্মকর্তা ওলে দিয়েল রবিবার জার্মানির পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠক করেন। সেখানেই এমনটাই তথ্য প্রকাশ করেছেন। বৈঠকে তিনি বলেছেন, তার গোয়েন্দা সংস্থার হাতে আসা এই চাঞ্চল্যকর তথ্য কখনই ভুল হতে পারে না।

রুদ্ধদ্বার বৈঠক থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দৈনিকটি আরও জানিয়েছে, উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাম্প্রতিক সময়ে যে সংলাপ প্রক্রিয়া শুরু হয়েছে তা ইতিবাচক পদক্ষেপ বলে মনে করছে বিএনডি। আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে উত্তর কোরিয়ার একজন শীর্ষস্থানীয় কূটনীতিক ফিনল্যান্ডে গেছেন বলে ইয়োনহ্যাপ বার্তা সংস্থা খবর প্রকাশ করার দিনই জার্মান গোয়েন্দা সংস্থা এই তথ্য প্রকাশ করল।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সম্ভাব্য বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করার জন্য উত্তর কোরিয়ার কূটনীতিকরা দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। এই লক্ষ্যে উত্তর কোরিয়ার মন্ত্রী রি ইয়ং-হো রবিবার সকালে তার তিনদিনের সুইডেন সফর শেষ করেছেন। ট্রাম্প ও কিমের সম্ভাব্য বৈঠকের স্থান হিসেবে যেসব দেশের নাম বিবেচনা করা হচ্ছে সুইডেন ও ফিনল্যান্ড তার অন্যতম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here