উত্তর কোরিয়ার সাথে দীর্ঘদিনের বন্ধুত্ব আরও জোরদার করবে চীন

0
156

চীন ও উত্তর কোরিয়ার দীর্ঘদিনের বন্ধুত্ব আরও জোরদারে পিয়ংইয়ংয়ের সঙ্গে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছে বেইজিং। এদিকে পরমাণু কর্মসূচি বন্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছে উত্তর কোরিয়া। খবর রয়টার্সের।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) কংগ্রেস সম্পর্কে বিস্তারিত জানাতে পিয়ংইয়ং সফর করছেন চীনের আন্তর্জাতিক বিভাগের প্রধান সং তাও। গত মাসে শেষ হওয়া ওই কংগ্রেসে দলে নিজের ক্ষমতা আরও সুসংহত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

গত শুক্রবার সিপিসির আন্তর্জাতিক বিভাগ শির প্রতিনিধি হিসেবে সংয়ের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা চো রিয়ং হের বৈঠক নিয়ে বিবৃতি দেয়।

বিবৃতিতে বলা হয়, বৈঠকে সাবেক নেতারা চীন ও উত্তর কোরিয়ার মধ্যে যে চিরাচরিত বন্দুত্ব তৈরি করেছেন ও চর্চা করেছেন, তা নিয়ে তারা কথা বলেন। দুই নেতাই এই বন্ধুত্বকে দু’দেশের জনগণের জন্য অমূল্য সম্পদ বলে মনে করেন। দু’দেশ ও দু’দলের এই সম্পর্ক আরও অগ্রসর করার ক্ষেত্রে কঠোর চেষ্টা করা উচিত। তবে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে বিবৃতিতে কিছু বলা হয়নি। বেইজিং এই কর্মসূচির কঠোর বিরোধিতা করে আসছে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here