এই প্রথম চীনের কোনো প্রধানমন্ত্রী জাপান সফর করলেন।

0
25
এই প্রথম চীনের কোনো প্রধানমন্ত্রী জাপান সফর করলেন।
জাপানের জনগণ টোকিও-বেইজিংয়ের মধ্যে আরো ঘনিষ্ঠ সম্পর্ক প্রত্যাবর্তনের ব্যাপারে অনেক আশাবাদী। চীনের প্রধানমন্ত্রী লি কাকিয়াংয়ের জাপান সফর শেষ হওয়ার পরপরই তারা এ ধরনের প্রত্যাশা ব্যক্ত করলেন। খবর সিনহুয়ার।
শুক্রবার লি জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের আমন্ত্রণে টোকিও সফরে আসেন। এটি ছিল তার একটি সরকারি সফর। বিগত আট বছরের মধ্যে এই প্রথম চীনের কোনো প্রধানমন্ত্রী জাপান সফর করলেন।
সফরকালে চীনের প্রধানমন্ত্রী আরো স্থায়ী ও স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের আহবান জানান। এ বছর এশিয়ার এ দু’দেশের মধ্যে শান্তি ও বন্ধুত্ব চুক্তি স্বাক্ষরের ৪০তম বার্ষিকী পালন করা হচ্ছে। দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে লি’র বক্তব্যকে অ্যাবে স্বাগত জানিয়েছেন। তিনি পূর্ব এশিয়ার এ দু’দেশের মধ্যে সহযোগিতা আরো জোরদার করার আহবান জানান।
টোকিওতে চৌ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুকাসা কুরিইয়ামা সিনহুয়াকে বলেন, ‘উভয় দেশের ব্যাপারে তাদের পারস্পরিক জল্পনা-কল্পনা নির্ভর ধারণা দূর করতে চীন ও জাপানের মধ্যে উচ্চপর্যায়ের আলোচনা পুনরায় শুরু অনেক গুরুত্বপূর্ণ।’
তিনি বলেন, ‘আমি আশা করছি যে আমাদের দু’দেশের নেতারা তাদের মধ্যে ভাল সম্পর্ক গড়ে তুলে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ঐক্যের ব্যাপারে পদক্ষেপ নিতে পারেন।’
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here