এবারের আয়কর মেলায় তিন হাজার কোটি টাকা আয়ের আশা : এমএ মান্নান

0
63

সারাদেশে একযোগে অনুষ্ঠিত এবারের আয়কর মেলায় তিন হাজার কোটি টাকা আয়ের আশাবাদ ব্যক্ত করেছেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড ভবনে আয়কর মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এমএ মান্নান বলেন, গতবার আয়কর মেলায় ২ হাজার ১৩০ কোটি টাকা আয় হয়েছিল। এবার ৩ হাজার কোটি টাকা আয় হবে বলে আমরা আশাবাদী। ৮ম বারের মতো আয়কর মেলা হচ্ছে। ক্রমশ করদাতাদের সেবার মান বাড়ানো হচ্ছে। এনবিআর সবসময় করদাতা সেবায় নিয়োজিত। তবে রাজস্ব আহরণে সবাইকে একযোগে কাজ করতে হবে। শুধু এনবিআরের পক্ষে একা কাজ করে দেশের উন্নয়ন করা সম্ভব নয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আয়করদাতা শনাক্তকরণের জন্য এবার দেওয়া হবে আয়কর পিন নম্বর। যে পিন নম্বরের মাধ্যমে আয়করদাতাকে শনাক্ত করা হবে। এছাড়া আয়কর মেলা প্রধানমন্ত্রীর ভাষায় একটি প্রাণের মেলা। যেখানে করদাতারা আনন্দে সব সেবা নিচ্ছেন ও কর দিচ্ছেন।

আয়কর মেলা এবার ৮ বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬টি উপজেলায় ৪ দিন, ৩৪টি উপজেলায় ২ দিন ও ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) ১ দিন অনুষ্ঠিত হচ্ছে। এবার বাড়তি আকর্ষণ করদাতাদের রিটার্ন দাখিলের সঙ্গে সঙ্গে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্সপেয়ার স্টিকার।

করদাতাদের সেবায় আয়কর মেলায় ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক বুথ, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদপ্তরের ১টি, কাস্টমসের ১টি, মূসক বা ভ্যাটের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল ১টি, মুক্তিযোদ্ধাদের জন্য ১টি, সিনিয়র সিটিজেনদের জন্য ১টি, প্রতিবন্ধীদের জন্য ১টি করে বুথ রয়েছে।

মিডিয়া সেন্টার, মেডিকেল টিমের ১টি বুথ, ই-টিআইএন ৩টি বুথ, বিসিএস কর একাডেমির ১টি বুথ, আইআরডি ১টি বুথ, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল ১টি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল ১টি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি ১টি, র্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনা ৪টি, ই-টিআইএন ৪টি, লাইভ টেলিকাস্ট ১টি, কর শিক্ষণ ফোরাম ১টি, নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, ই-ফাইলিং ৩টি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক ৯টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশের ১টি বুথ রয়েছে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here