এবার সৌদি আরবের নাগরিকত্ব পেল রোবট

0
123
রোবট সাধারণত একটি ইলেকট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা অনেকটাই মানুষের মতোই। প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে নানা কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয় রোবট। রোবটের যত বুদ্ধিমত্তা আর যোগ্যতাই থাকুক না কেন তারা কখনোই মানুষের সমকক্ষ হতে পারবে না। তবে এবার একটি রোবট মানুষের মতোই নাগরিকত্ব লাভ করেছে। সোফিয়া নামের এই রোবটটিকে নাগরিকত্ব দিয়ে আলোড়ন সৃষ্টি করেছে সৌদি আরব।
সম্প্রতি সৌদি আরবে প্রযুক্তিভিত্তিক একটি বিনিয়োগ সম্মেলনে সোফিয়াকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেয়া হয়। নাগরিকত্ব লাভের প্রতিক্রিয়ায় সোফিয়া বলে, এই অনন্য সম্মান পেয়ে আমি গর্বিত ও সম্মানিত বোধ করছি। এটা ঐতিহাসিক এক মুহূর্ত, কারণ এই প্রথম সারাবিশ্বে কোনো রোবট নাগরিকত্ব পেল।
নাগরিকত্ব দেওয়ার জন্য সৌদি আরবকে কৃতজ্ঞতা জানাই। মোটর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তাকে হুমকি বলে যে মন্তব্য করে ছিলেন তার জবাবও দিয়েছে সোফিয়া। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাব দিতে গিয়ে সোফিয়া বলে, তুমি কম কম ইলন মাস্ক পড়লে এবং খুব বেশি হলিউড মুভি দেখলেই কেবল এই আশঙ্কা থাকে। সোফিয়া আরো বলে, চিন্তা করো না। তুমি আমার সাথে ভালো ব্যবহার করো আমি তোমার জন্যও ভালো হবো।  টেকক্রাঞ্চ।
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here