কারা অধিদপ্তরে বিভিন্ন পদে ২২৮ নিয়োগ

0
84

১৬টি পদে মোট ২২৮ জন কর্মী চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারা অধিদপ্তর। এই নিয়োগের বিষয়টি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এসব পদে আগ্রহী প্রার্থীরা ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে ফার্মাসিস্ট পদে ৩৬ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর (গ্রেড-১৩), ক্যাশিয়ার, বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর ও অফিস সহায়ক পদে ১ জন করে, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (গ্রেড-১৪) পদে ৩ জন, কারা সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ৫৬ জন, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী ও ফ্যাক্টরি ওভারসিয়ার পদে ২ জন করে, অফিস সহকারী পদে ৫ জন, টাস্ক টেকার পদে ৬ জন, গাড়িচালক পদে ৩৮ জন, শিক্ষক পদে ৩৪ জন, মাস্টার দরজি পদে ১১ জন, দরজি পদে ১৯ জন এবং ব্ল্যাকস্মিথ পদে ১২ জনকে নিয়োগ করা হবে। অফিস সহায়ক পদে শুধু মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, কুমিল্লা, খাগড়াছড়ি, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙামাটি, জয়পুরহাট, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর, নবাবগঞ্জ, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, বাগেরহাট, কুষ্টিয়া, মেহেরপুর, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। অন্য সব পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

এসব পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার ভিন্নতা রয়েছে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার বিস্তারিত প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে। প্রার্থীদের বয়স ০১-১০-১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

এসব পদে আবেদনের জন্য প্রার্থীদের কারা অধিদপ্তরের ওয়েবসাইট (www.prison.gov.bd) থেকে নির্ধারিত ফরম ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করে নির্ধারিত তারিখের মধ্যে ডাকযোগে বা সরাসরি কারা মহাপরিদর্শক, কারা অধিদপ্তর, ৩০/৩, উমেশ দত্ত রোড বকশীবাজার, ঢাকা-১২১১-এর বরাবর অফিস সময়ের মধ্যে পৌঁছাতে হবে। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা চার কপি সত্যায়িত রঙিন ছবি (৫ বাই ৫ সেন্টিমিটার সাইজের) এবং পদভেদে ফি বাবদ ৫০ থেকে ১০০ টাকা কারা মহাপরিদর্শক, বাংলাদেশ, ঢাকার অনুকূলে ১-৭৩৫১-০০০০-২০৩১ কোড নম্বরে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূল কপি সংযুক্ত করতে হবে। আবেদনপত্রের খামের ওপর আবেদনকারীর পূর্ণাঙ্গ ঠিকানা, পদের নাম ও নিজ জেলা উল্লেখ করতে হবে। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষা প্রসঙ্গে কারা অধিদপ্তরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, ‘আলাদা প্রশ্নে প্রার্থীদের ৭০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে।’

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মৌখিক পরীক্ষা হবে ৩০ নম্বরে বলে জানান আবদুল্লাহ আল মামুন।

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ‌হয়ে চূড়ান্তভাবে নির্বাচিত একজন ফার্মাসিস্ট জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১২ হাজার ৫০০ টাকা, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর (গ্রেড-১৩) ১১ হাজার টাকা, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (গ্রেড-১৪) ১০ হাজার ২০০ টাকা, কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষারিক, কম্পিউটার মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী, অফিস সহকারী, ফ্যাক্টরি ওভারসিয়ার, টাস্ক-টেকার ও গাড়িচালক ৯ হাজার ৩০০ টাকা, শিক্ষক ও ক্যাশিয়ার ৯ হাজার টাকা, মাস্টার দরজি ও দরজি ৮ হাজার ৮০০ টাকা, ব্ল্যাকস্মিথ ও বুক বাইন্ডার ইনস্ট্রাক্টর ৮ হাজার ৫০০ টাকা এবং অফিস সহায়ক ৮ হাজার ২৫০ টাকা স্কেলে বেতন পাবেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here