ক্ষত শুকাতে ভিটামিন ডি

0
136

আগুনে মারাত্মকভাবে পুড়ে যাওয়াদের উচ্চমাত্রায় ভিটামিন ডি দেয়া গেলে তাদের সুস্থ হয়ে উঠার সম্ভাবনা বেড়ে যায় বলে দাবি গবেষকদের। ব্যাক্টেরিয়া প্রতিরোধে ভিটামিন ডি’র কার্যকারিতা সবারই জানা। আর এ কারণেই দগ্ধ রোগীদের ক্ষতে সংক্রমণ হওয়া আটকাতে ও ক্ষত শুকাতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

যুক্তরাজ্যের বার্মিংহামে ‘দ্য ইনস্টিটিউট অব ইনফ্লেমেশন এ্যান্ড এজিং’ এর অধ্যাপক জ্যানেট লর্ড বলেন, ‘মারাত্মকভাবে দগ্ধ হলে শরীরে ভিটামিন ডি’র পরিমাণ দ্রুত হ্রাস পায়। যে কারণে শরীরে ভিটামিন ডি- এর পরিমাণ বাড়িয়ে খুব সহজ, নিরাপদ এবং সাশ্রয়ে দগ্ধ রোগীদের অবস্থার উন্নতি ঘটানো সম্ভব।’

দগ্ধ রোগীদের সুস্থ হয়ে ওঠার পথে ভিটামিন ডি’র ভূমিকা খতিয়ে দেখতে গবেষকরা এক বছরের বেশি সময় ধরে মারাত্মকভাবে পুড়ে যাওয়া রোগীদের সুস্থ হয়ে ওঠার প্রক্রিয়া এবং তাদের শরীরে ভিটামিন ডি এর মাত্রা পরীক্ষা করেছেন।

তারা দেখেন, ওইসব রোগী যাদের শরীরে উচ্চ মাত্রায় ভিটামিন ডি ছিল তারা দ্রুত সুস্থ হয়েছে। তাদের শরীরের ক্ষত তাড়াতাড়ি শুকিয়েছে, কম জটিলতা ছিল এবং ক্ষতের দাগও কম হয়েছে। পোড়া রোগীদের শরীরে ভিটামিন ডি’র মাত্রা কম থাকে বলেও জানান গবেষকরা। দগ্ধ রোগীদের সুস্থ হওয়ার জন্য ভিটামিন ডি’র ভূমিকা নিয়ে এ ধরনের গবেষণা এটাই প্রথম বলে দাবি গবেষকদের।- আইএএনএস।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here