খালাফ হত্যার রায় হয়নি, আপিল বিভাগে পুনঃশুনানি

0
44

ঢাকার সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় আপিলের রায় পুনরায় শুনানির জন্য ১৭ অক্টোবর আগামী মঙ্গলবার ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এ দিন ধার্য করেছেন। রাষ্ট্রপক্ষে এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ উপস্থিত ছিলেন।

পরে বিশ্বজিৎ দেবনাথ বলেন, আজ রায়ের জন্য দিন ধার্য ছিল।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সাইফুল ইসলামের পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড মাহমুদা বেগম আদালতকে জানান, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সাইফুলের পক্ষে আইনজীবী না থাকায় আদালতে শুনানি করা যায়নি। তার পক্ষে আইনজীবী নিয়োগ দিয়ে পুনরায় শুনানি করা দরকার। আদালত আবেদন আমলে নিয়ে  ১৭ অক্টোবর পুনরায় শুনানির জন্য দিন ধার্য করেছেন।

২০১২ সালের ৫ মার্চ রাত একটার দিকে রাজধানীর গুলশান কূটনৈতিক এলাকার ১২০ নম্বর সড়কের ১৯/বি নম্বর বাসার সামনে গুলিবিদ্ধ হন খালাফ আল আলী (৪৫)।

৬ মার্চ ভোরে হাসপাতালে চিকিৎসাধীন মারা যান তিনি। এ মামলায় খালাফ আল আলীকে হত্যার দায়ে ৫ আসামির সবাইকে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল।

ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে ২০১৩ সালের ১৮ নভেম্বর আসামি সাইফুলকে বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন হাইকোর্ট।

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত অন্য ৩ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং পলাতক একজনকে বেকসুর খালাস দেয়া হয়।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন রাষ্ট্রপক্ষ। ২০১৪ সালের ২৩ জুলাই এ আপিল মঞ্জুর করেন আপিল বিভাগ।

আপিল বেঞ্চ আসামিপক্ষ এবং রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here