চট্টগ্রাম বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া তাণ্ডব চালিয়ে গেছে।

0
60
চট্টগ্রাম বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া তাণ্ডব চালিয়ে গেছে।

হঠাৎ চট্টগ্রাম বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া তাণ্ডব চালিয়ে গেছে। ঝড়ের কবলে পড়ে জেটিতে নোঙর করে রাখা একটি জাহাজ রশি ছিঁড়ে মাঝনদীতে চলে যায়। বন্দর চত্বরের অন্তত চারটি স্থানে রাখা ২৯ খালি ও পণ্যবোঝাই কনটেইনার ছড়িয়ে–ছিটিয়ে পড়ে। বন্দরের পণ্য রাখার দুটি শেডের ছাদের একাংশের ঢেউটিন উড়ে গেছে।

আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৫ মিনিটে এই ঝড় বয়ে যায়।

প্রত্যক্ষদর্শী বন্দর কর্মকর্তা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা জানান, সকাল নয়টায় বন্দরের ১৩ নম্বর জেটির সামনে কর্ণফুলী নদী থেকে এই ঝড় শুরু হয়। ঝড়ের কবলে পড়ে ১৩ নম্বর জেটিতে থাকা কনটেইনারবাহী জাহাজ ‘এমভি ওইএল স্ট্রেইট’ রশি ছিঁড়ে মাঝনদীতে চলে যায়। এরপরই ১৩ নম্বর ও ১২ নম্বর শেডে আঘাত হানে এ ঝড়। শেড দুটির ছাদের ঢেউটিন উড়িয়ে নেয়। এরপরই মুহূর্তের মধ্যে বন্দরে কনটেইনার রাখার চত্বর ‘আইসিডি ইয়ার্ড’, পাঁচ নম্বর ইয়ার্ড ও সাত নম্বর ইয়ার্ডে ২৯টি কনটেইনার আছড়ে ফেলে। তিন-চার স্তরে রাখা কনটেইনার ওলট–পালট হয়ে যায়।

বন্দর সচিব ওমর ফারুক আজ সকালে বলেন, ঝড়ের তাণ্ডব দেখে মনে হয়েছে এটি মিনি টর্নেডো। ঝড়ের কবলে পড়া জাহাজটি আবার জেটিতে নোঙর করা হয়েছে। যেসব কনটেইনার এক জায়গা থেকে আরেক জায়গা সরে গেছে, সেগুলো ক্রেনের সাহায্যে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে। ঝড়ের তাণ্ডবে বন্দরে দুজন কর্মী সামান্য আহত হন। তাঁদের চিকিৎসা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অফিসের কর্তব্যরত আবহাওয়াবিদ হারুনুর রশীদ প্রথম আলোকে বলেন, এটি টর্নেডো নয়। হঠাৎ করেই দমকা ঝড়ে এমনটি হয়েছে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here