ছাদের সৌর বিদ্যুৎ বেশি দামে কিনবে সরকার

0
95

সৌর বিদ্যুতের বিরাট সম্ভাবনা কাজে লাগাতে বাড়িতে বাড়িতে ছাদে উৎপাদিত বিদ্যুৎ বেশি দামে কেনার পরিকল্পনা আছে সরকারের। এরই মধ্যে নেটমিটারিং নামের এই বিদ্যুৎ সম্ভাবনা যাচাইয়ের পাইলটিং শুরু হয়েছে জামালপুরে।

বিশেষজ্ঞরা বলছেন, পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে সারা দেশে ভবনের ছাদ ব্যবহার করে ১০ গিগা ওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

উদ্দেশ্য ছিল শহরের ছাদে ছাদে বিদ্যুতের বিপ্লব ঘটানো। তাই নতুন সংযোগ দেবার আগে সৌর প্যানেল বসানো বাধ্যতামূলক ছিল। ব্যাক্তিগত খরচে লাগানো সৌর বিদ্যুতের প্যানেলের অধিকাংশই এখন পরিত্যাক্ত। সৌর বিদ্যুতে খরচ বেশি, তাই কোন ধরনের আর্থিক সুবিধা না পাওয়ায় এই পদ্ধতিতে আগ্রহ হারাচ্ছেন বাড়িওয়ালারা। তবে আর্থিক সুবিধা পেলে সৌর বিদ্যুতে যে সুফল পাওয়া যাবে তার প্রমাণ পাওয়া গেল সচিবালয়ের সৌর প্যানেলের মাধ্যমেই। একটি বেসরকারি প্রতিষ্ঠানের উৎপাদন করা বিদ্যুৎ প্রতি ইউনিট ১৮ টাকা দরে কিনে নিচ্ছে সচিবালয়।

নেট মিটারিং পদ্ধতির এই মডেল সারা দেশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এই পদ্ধতি ব্যবহারে অতিরিক্ত বিদ্যুৎ গ্রিডে চলে যাবে আর দরকার হলে গ্রিড থেকে আসবে প্রযোজনীয় বিদ্যুৎ। মাস শেষে দামের সমন্বয় করবে সরকার।

পাওয়ার সেলের মহা পরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, শহরে সরকারি যত বিল্ডিং আছে, সে বিল্ডিংগুলোতে একটা এসেসমেন্ট করা হচ্ছে এবং প্রাইভেটভাবে যারা সোলার বিদ্যুৎ উৎপাদন করেন সেটা আমরা তাদের দিয়ে দিবো।

নতুন বাস্তবতায় সরকারের পরিকল্পনা হল ঢাকা শহরের বিভিন্ন উপযুক্ত বিল্ডিংগুলোর ছাদকে একেকটা সৌর বিদ্যুৎ কেন্দ্রে রুপান্তর করা। কিন্তু শহরে ঠিক কতগুলো উপযুক্ত বিল্ডিং রয়েছে যার ছাদে নেট মিটারিং পদ্ধতিতে সৌর বিদ্যুৎ উৎপাদন করা যাবে সেই বিষয়ে সরকারের কাছে কোন তথ্য নেই। দেরিতে হলেও বাংলাদেশে পরিবেশ বান্ধব এই বিদ্যুৎ নতুন করে আশাবাদী করে তুলছে বিশেষজ্ঞদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনার্জি ইনস্টিটিউটের পরিচালক, সাইফুল ইসলাম বলেন, সারা দেশে অনেক ইন্ডাস্ট্রির ছাদ এমনিতেই পরে আছে সেগুলোকে যদি সোলার বিদ্যুতের কাজে লাগানো হয়, তাহলে সেগুলো থেকে ৬০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

কোন ব্যাটারি ছাড়াই চলবে নেট মিটারিংয়ের সৌর প্যানেল। আর এই প্রযুক্তির বাস্তবায়ন স্থানীয়ভাবে করা সম্ভবায়ন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here