ঢাকার খাল দখলমুক্ত করবোই : মেয়র সাঈদ খোকন

0
58

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, ঢাকাকে পরিকল্পিত ও পরিবেশবান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে হলে ঢাকার মধ্য দিয়ে প্রবহমান খালগুলো উদ্ধার করতে হবে। খাল উদ্ধার করতে না পারলে সামগ্রিক উন্নয়ন ব্যাহত হবে। তিনি বলেন, আমরা খাল দখলমুক্ত করার অভিযান শুরু করেছি। কোনো বাধার কাছেই নত হবো না। দখলদাররা যতই প্রভাবশালী হোক, আমরা রাজধানীর খালগুলো উদ্ধার করবোই।

গতকাল বুধবার রাজধানীর নাজিরাবাজারের বাংলাদেশ মাঠে ৩৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত ‘জনতার মুখোমুখি মেয়র’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মেয়র বলেন, রাজধানীর গণপরিবহনে ব্যাপক অনিয়ম দূর করে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করা হচ্ছে। তিনি বলেন, উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ৪ হাজার বাস নামানোর পদক্ষেপ নিয়েছিলেন ৫টি কোম্পানির মাধ্যমে। কিন্তু পরবর্তীতে তিনি অসুস্থ হয়ে দেশের বাইরে চিকিত্সাধীন থাকায় সেই পদক্ষেপ এখনো কার্যকর হয়নি। উত্তর সিটির মতো আমরাও যানজট নিরসনে ৫ কোম্পানির আওতায় ৪ হাজার বাস নামানোর উদ্যোগ গ্রহণ করব।

এক পরিসংখ্যান টেনে মেয়র বলেন, প্রায় আড়াই কোটি মানুষের এই শহরে মাত্র ৫ শতাংশ মানুষ ব্যক্তিগত গাড়িতে, প্রায় ২৮ শতাংশ রিকশায়, ২২ শতাংশ পায়ে হেঁটে এবং প্রায় ৪০ থেকে ৪৫ শতাংশ মানুষ বাসে বা গণপরিবহনে চলাচল করে। তাই গণপরিবহনকে উত্সাহিত করে বাসের সংখ্যা বাড়াতে হবে। তিনি বলেন, প্রায় আড়াই কোটি মানুষের এই শহরে যানজট লেগেই থাকে। তাই যানজট নিরসনের লক্ষ্যে আমরা কাজ শুরু করব।

তিনি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন বাধা এসেছে, কিন্তু আমাকে কেউ দমাতে পারেনি। গুলিস্তান এলাকার ফুটপাত হকার মুক্ত করেছি। বিভিন্ন প্রভাবশালী এ জন্য আমাকে চাপ দিয়েছে। তারপর ফুটপাত হকার মুক্ত করেছি।

৩৩ নম্বর ওয়ার্ড সভাপতি ইলিয়াস রশীদের সভাপতিত্বে কাউন্সিলর, সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সেবা খাতের প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশ নেন। এ সময় মেয়র ভুক্তভোগীদের নানা সমস্যার কথা শোনেন এবং তা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here