তাজমহলে ‘নামাজ নিষিদ্ধ’ করার দাবি

0
80
তাজমহলে নিয়ে বিতর্ক যেন থামছেই না। এবার তাজমহল চত্বরে নামাজ বন্ধের দাবি তুলল ভারতীয় ইতিহাস সংকলন সমিতি সঙ্ঘের শাখা সংগঠন অখিল। তিনি বলেন, তাজমহল চত্বরে হয় শিবস্তোত্র পড়তে দেওয়া হোক, না হলে বন্ধ হোক নমাজ।
আরএসএসের ড. বালমুকুন্দ পাণ্ডে বলেন, ‘তাজমহল আমাদের জাতীয় সম্পদ। তা হলে কেন ধর্মীয় কারণে তাজ ব্যবহার হবে? এখনে নামাজ পড়ার উপর নিষেধাজ্ঞা জারি করা উচিত।’
তাজমহলের পাশে মসজিদ থাকায় জুম্মার নামাজ পড়তে প্রতি শুক্রবার তাজমহল চত্বরে জড় হয় প্রচুর মানুষ। সে দিন পর্যটকদের জন্য বন্ধ রাখা হয় তাজ।
এই প্রসঙ্গে মসজিদের ইমাম বলেন, ‘সমাধির উপর শিবস্তোত্র পাঠ করা যায় না। বরং কথা বলে একটা সমাধানের পথ খোঁজা উচিত।’
কয়েক দিন আগে, তাজমহল চত্বরে জোর করে ঢুকে শিবস্তোত্র পাঠ করেছিল যোগী আদিত্যনাথের হাতে তৈরি, ‘হিন্দু যুবা বাহিনী’র সদস্যরা। বিজেপি নেতা বিনয় কাটিয়ার তাদের সমর্থনে বলেছিলেন, ‘আজ যেখানে তাজ, সেখানে আসলে শিবমন্দির ছিল। ফলে এর নাম বদলে তাজ মন্দির করে দেওয়া হোক।’
তবে জানা গেছে, দেশের পর্যটন মানচিত্রের অন্যতম আকর্ষণ তাজমহল নিয়ে বিতর্ক মোটেই পছন্দ করছে না মোদী সরকার। কেন্দ্রের ইঙ্গিতে পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবারই তাজমহল ঘুরে গেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। আর তার পরের দিনই তাজমহলে নামাজ-নিষেধাজ্ঞার দাবি বিতর্ক নতুন করে উস্কে দেয়া হল বলেই মনে করা হচ্ছে।
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here