নাইজেরিয়ার এক মাস আগে অপহরণ করে নেওয়া স্কুলছাত্রীদের ৭৬ জনকে ফেরত দিয়েছে বোকো হারাম

0
34

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ডাপচি এলাকা থেকে এক মাস আগে অপহরণ করে নেওয়া স্কুলছাত্রীদের ৭৬ জনকে ফেরত দিয়েছে বোকো হারাম জঙ্গিগোষ্ঠী। গতকাল বুধবার সরকারের তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

ফেব্রুয়ারি মাসে ডাপচি শহর থেকে ১১০ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল বোকো হারাম।

আবুজার একজন শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তা এবং ইয়োবা রাজ্যের পুলিশ ছাত্রীদের ফেরত পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

ফেব্রুয়ারি মাসের ১৯ তারিখ বোকো হারাম ডাপচি থেকে ১১০ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল। চার বছর আগে ২০১৪ সালের এপ্রিল মাসেও চিবুক থেকে দুই শতাধিক ছাত্রী অপহূত হয়েছিল।

জঙ্গিগোষ্ঠী ও সরকারের মধ্যে আলোচনার পর এই ছাত্রীদের ফেরত দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ডাপচির অভিভাবকদের নিয়ে গঠিত একটি সংগঠনের নেতা বশির মানজো বলেন, ‘ছাত্রীরা ফিরে এসেছে। ৯টি গাড়িতে করে তাদের ফিরিয়ে আনা হয় এবং স্কুলের বাইরে তাদের নামিয়ে দেওয়া হয়। অপহূত স্কুলছাত্রীদের নামের তালিকা আমার কাছে আছে। কেউ ফিরতে বাকি আছে কি না তা জানতে আমি এখন স্কুলে যাচ্ছি। তাদের সঙ্গে কোনো নিরাপত্তাকর্মী ছিল না। অপহরণকারীরা তাদের সঙ্গে এসেছিল এবং স্কুলের বাইরে তাদের নামিয়ে দিয়ে চলে গেছে। ফিরে আসা মেয়েদের কাছে আমরা বিস্তারিত জানব।’

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি গত সপ্তাহে বলেছিলেন, ছাত্রীদের ফিরে পেতে সামরিক শক্তি প্রয়োগের চেয়ে সরকার আলোচনাকে অগ্রাধিকার দিচ্ছে। তিনি বলেছিলেন, ‘আমাদের সতর্ক হতে হবে। আমাদের মেয়েদের জীবিত ফিরে পেতে চেষ্টা করতে হবে।’

বোকো হারাম নাইজেরিয়ায় প্রায় ৯ বছর ধরে বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড চালিয়ে আসছে। তারা অপহরণকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। এ লড়াইয়ে এরই মধ্যে ২০ হাজার প্রাণহানি হয়েছে এবং ২০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়েছে। সূত্র : এএফপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here