নানা জাতের সব গাছ নিয়ে সমৃদ্ধ সবুজ বনভূমি

0
150
নানা জাতের সব গাছ নিয়ে সমৃদ্ধ সবুজ বনভূমি

নানা জাতের সব গাছ নিয়ে সমৃদ্ধ সবুজ বনভূমি। এর ভেতর বিশাল লেক। লেকে সবুজ পাতার ফাঁক গলে এক একটি লাল পদ্ম যেন আকাশ দেখে হাসছে। পদ্ম পুকুর বলা চলে। এই গ্রীষ্মে গাজীপুরের বিনোদন কেন্দ্র ভাওয়াল ন্যাশনাল পার্কের দুটি লেক লাল পদ্মে ছেয়ে গেছে। ফুলগুলোর অপার সৌন্দর্যে দর্শনার্থীরা।

গতকাল সোমবার সকাল আটটার দিকে ভাওয়াল ন্যাশনাল পার্কের দক্ষিণ-পূর্বদিকের লেক দুটিতে গিয়ে দেখা যায়, পদ্ম ফুলের লালে ছেয়ে গেছে লেক। ছোট ছোট পাখি ওড়ে গিয়ে ভেসে থাকা পদ্মপাতার ওপর বসছে। ব্যাঙগুলো এক পাতা থেকে লাফিয়ে অন্য পাতায় খাদ্যের সন্ধান করছে। লেকের চারপাশে চির সবুজে ছাওয়া বৃক্ষরাজি যেন উৎসবে মেতেছে লাল পদ্মের সঙ্গে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের মিশ্রণে লেকের রূপ বদলায়। লাল ফুল আর বৃক্ষরাজির মেলবন্ধনে এক নৈসর্গিক পরিবেশ তৈরি হয়েছে ভাওয়াল ন্যাশনাল পার্কের এই অংশে। বেলা আরও কিছুটা বেড়ে গেলে দর্শনার্থীদের আনাগোনাও বাড়তে থাকে। দর্শনার্থীদের লেকের পাড়ে দাঁড়িয়ে লাল পদ্মের সঙ্গে সেলফি তোলার দৃশ্যও চোখে পড়ে।

টঙ্গী থেকে পার্কে সস্ত্রীক বেড়াতে এসেছেন রফিকুল ইসলাম। পার্কের লাল পদ্ম দেখে অভিভূত রফিকুল বলেন, ‘শিল্পাঞ্চলে এমন সবুজ পার্কের ভেতর লাল পদ্মের বাহার থাকাটা অবিশ্বাস্য।’
শ্রীপুর থেকে আসা অপর এক দর্শনার্থী আলমগীর হোসেন বলেন, ‘জলজ ফুলের রানি লাল পদ্ম। দেখে মনে হচ্ছে, লেক দুটিতে লাল পদ্মের বিশাল প্রদর্শনী চলছে। খুব উপভোগ করছি। বর্ষায় ফুলগুলো আরও বেশি পরিমাণে ফুটবে। ছোট বেলায় এই পার্কে অনেক বার এসেছি। কিন্তু তখন লাল পদ্মের দেখা পাইনি। আজ এসে সারপ্রাইজড হলাম।’

পার্কের রেঞ্জ কর্মকর্তা আবুল হাসেম বলেন, লাল পদ্মগুলো এই লেকে প্রতি বছরই ফুটে। আষাঢ়ের শুরুতে লেকজুড়ে পদ্ম ফুলের পরিমাণ অনেক বেশি বেড়ে যাবে। বর্ষায় দর্শনার্থীরা লাল পদ্মের আসল সৌন্দর্যটা উপভোগ করতে পারবেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here