নিউজিল্যান্ডের বিরোধী দলকে ৬ লাখ ডলার জরিমানা

0
65
নিউজিল্যান্ডের রাজনৈতিক দল দ্য ন্যাশনাল পার্টি ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় মার্কিন র্যাপ গায়ক এমিনেমের একটি গান অনুমতি ছাড়া ব্যবহার করেছিল। এ সংক্রান্ত এক মামলায় কপি রাইট ভঙ্গের জন্য দলটিকে ছয় লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে নিউজিল্যান্ডের আদালত।
স্কাই নিউজ ও নিউজিল্যান্ড হেরাল্ডে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, ওয়েলিংটনের উচ্চ আদালত জনপ্রিয় গানটির ক্ষতিপূরণ ও ২০১৪ সালের ২৮ জুন থেকে সেই অর্থের সুদ বাবদ গানটির প্রকাশক এইট মাইল স্টাইলকে এ অর্থ প্রদানের আদেশ দেয়। ২০১৪ সালে ন্যাশনাল পার্টি তাদের সফল নির্বাচনী প্রচারণার একটি বিজ্ঞাপনে ‘এমিনেম এসকু’ নামের গানটি ১৮৬ বার ব্যবহার করে। পরে গানটির প্রকাশক এইট মাইল স্টাইল ২০০২ সালের এই জনপ্রিয় গানটি অনুমোদন ছাড়া ব্যবহারের জন্য আদালতে মামলা ঠুকে দেন।
দ্য ন্যাশনাল পার্টি আদালতের এই রায়ে হতাশা প্রকাশ করেছে। দলটির প্রেসিডেন্ট পিটার গুডফেলো জানান, তারা অস্ট্রেলিয়াভিত্তিক একটি সুপরিচিত মিউজিক কোম্পানি থেকে গানটি কিনেছিল। জানা গেছে, দলটি পরবর্তী পদক্ষেপ নিয়ে ভাবছে এবং ইতোমধ্যেই গানটির সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। আদালতের এই রায়টি এমন এক সময় আসলো, যখন দ্য ন্যাশনাল পার্টি খুব বাজে সময় অতিক্রম করছে। ২০১৭ সালের নির্বাচনে দলটি লিবারেল লেবার পার্টির নেতৃত্বাধীন জোটের কাছে পরাজিত হয়েছে।
তথ্যসূত্র : বিবিসি
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here