নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি স্নাইপারদের তাজা গুলি

0
109
নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি স্নাইপারদের তাজা গুলি
Palestinians carry a protester injured during a demonstration along the border between Israel and the Gaza strip, east of Khan Yunis, on May 25, 2018. / AFP PHOTO / SAID KHATIB

গাজা উপত্যকায় নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি স্নাইপারদের তাজা গুলি ছোড়া বন্ধে কয়েকটি মানবাধিকার গোষ্ঠীর আবেদন নাকচ করে দিয়েছে ইহুদিবাদী রাষ্ট্রটির আদালত।

এর মাধ্যমে নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যায় সবুজ সংকেত দেয়া হয়েছে অবৈধ রাষ্ট্রটির সেনাবাহিনীকে।-খবর আলজাজিরা

বৃহস্পতিবার তিন বিচারপতির প্যানেল সেনাবাহিনীর পক্ষ নিয়ে যুক্তি দেখিয়েছে যে বিক্ষোভকারীরা ইসরাইলি সেনা ও নাগরিকদের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে।

ইহুদিবাদী রাষ্ট্রটির আদালতের এই রায় ফিলিস্তিনি নিরপরাধ বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে।

আরব সংখ্যালঘুদের আইনি সহায়তা কেন্দ্র আদালাহ জানিয়েছে, মানবাধিকার কর্মীদের দায়ের করা বিভিন্ন তথ্যপ্রমাণ ও ঘটনা অবজ্ঞা করেছে ইসরাইলি সুপ্রিমকোর্ট। ইসরাইলিরা সেনারা তাজা গুলি ছুড়ে যে নিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যা করছে, সেই তথ্যপ্রমাণকে কোনো মূল্যায়ন করেনি তারা।

ইয়েশ দিন নামের একটি মানবাধিকার সংস্থা ইসরাইলি আদালতের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। তারা বলেছে, অব্যাহত হত্যাযজ্ঞ বন্ধের সুযোগ হারিয়েছেন বিচারপতিরা।

১৪ মে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে হাজার ফিলিস্তিনি বিক্ষোভে অংশ নিলে ইসরাইলি সেনারা নির্বিচার গুলি চালায়। এতে ৬২ নিরপরাধ ফিলিস্তিনি নিহত হন।

৩০ মার্চ শুরু হওয়া এ বিক্ষোভে এখন পর্যন্ত ১১৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে ইসরাইলের কেউ হতাহত হয়নি। এর আগে গত বৃহস্পতিবার আহত দুই ফিলিস্তিনি মারা যান।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here