নৌ চলাচলে বিধিনিষেধ তুলে নিয়েছে বিআইডব্লিউটিএ

0
176

আবহাওয়ার উন্নতির কারণে সারাদেশে নৌ চলাচলে বিধিনিষেধ তুলে নিয়েছে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। রাজধানী থেকে দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটেও ফেরি পারাপার শুরু হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শুক্র-শনিবার নৌ চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করে সংস্থাটি।

আজ রোববার সকাল ৭টা থেকে সারাদেশে নৌ যান চলাচল স্বাভাবিক হয়েছে। ফলে নৌ যান ও ফেরি পারাপার স্বাভাবিক হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ স্থল চাপে পরিণত হওয়ায় গত দুই দিন সারাদেশেই বৃষ্টিপাত হয়। এ সময় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর ও নৌ বন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়।

বিআইডব্লিউটিএ এর জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন বলেন, দুর্ঘটনা এড়াতে নৌ চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়। বিশেষ করে ছোট আকারের নৌযান চলাচলের ওপর কঠোর নিষেধাজ্ঞা ছিল। তবে আজ সকাল থেকে এই বিধিনিষেধ উঠিয়ে নেয়া হয়েছে।

সকাল থেকে শিমুলিয়া-কেওড়াকান্দি, পাটুরিয়া-দৌলতদিয়াসহ ফেরিঘাটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। সকালে ঢাকা থেকে দক্ষিণবঙ্গগামী লঞ্চও ছেড়ে গেছে।

বিআইডব্লিউটিসির সহকারি মহা ব্যবস্থাপক খন্দকার শাহ নেওয়াজ খালিদ জানান, শিমুলিয়ার ২ ও ৩ নম্বর ঘাট দিয়ে ফেরি চলাচল করছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত ১ নম্বর ও ভিঅইপি ফেরিঘাট মেরামতের কাজ চলছে।

তবে দুই দিন ধরে ফেরি বন্ধ থাকায় শিমুলিয়া ঘাটে আজ সকালেও কমপক্ষে ছয় শ’ যানবাহন আটকে থাকতে দেখা গেছে।

শাহ নেওয়াজ খালিদ বলেন, ‘এই রুটে এখন ১৫টি ফেরি চলছে। লঞ্চ ও স্পিডবোট দিয়েও যাত্রী পার করা হচ্ছে। সারা দিন ঠিকমত পারাপার চালানো গেলে বিকাল নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করা যায়।’

মাওয়া নৌ ফাঁড়ির ইনচার্জ সরোজিৎ কুমার ঘোষ বলেন, ‘শিমুলিয়া ঘাটে এখনও অপেক্ষা করছে শতশত যানবাহন ও হাজার হাজার যাত্রী। ঘাটে যাত্রী নিরাপত্তায় পুলিশ সর্বক্ষণ কাজ করছে। কোনো রকম বিশৃঙ্খলা যাতে না হয় সে ব্যাপারে পুলিশ সর্তক রয়েছে।’

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here