পিএসজি বিশ্বের অন্যতম ধনী ক্লাব।

0
82
পিএসজি বিশ্বের অন্যতম ধনী ক্লাব।

পিএসজি বিশ্বের অন্যতম ধনী ক্লাব। গত বছর তাঁরা শুধু ৫০০ মিলিয়ন ইউরো রাজস্বই আয় করেছে। আর নেইমারকে কিনতে খরচ করেছে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো। অন্যদিকে তাঁদের প্রতিপক্ষ লা হার্বিয়েস ফ্রান্সের তৃতীয় বিভাগ লিগে অবনমন এড়ানোর লড়াই করছে। দলটির বার্ষিক আর্থিক বাজেট সাকল্যে ২ মিলিয়ন ইউরো, যা পিএসজিতে নেইমারের ১৬ দিনের বেতনের সমান। স্তাদে দি ফ্রান্সে কাল রাতে এই দুই মেরুর দুই দল মুখোমুখি হয়েছিল ফ্রেঞ্চ কাপের ফাইনালে।

দুই দল মুখোমুখি হওয়ার আগে প্রশ্নটা তুলেছিল বিবিসি—যেকোনো কাপ ফাইনালের ইতিহাসে এটাই কি সবচেয়ে অসম লড়াই?

পিএসজি বিশ্বের অন্যতম ধনী ক্লাব। গত বছর তাঁরা শুধু ৫০০ মিলিয়ন ইউরো আয় করেছে। আর নেইমারকে কিনতে খরচ করেছে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো। অন্যদিকে তাঁদের প্রতিপক্ষ লা হার্বিয়েস ফ্রান্সের তৃতীয় বিভাগ লিগে অবনমন এড়ানোর লড়াই করছে। দলটির বার্ষিক আর্থিক বাজেট সাকল্যে ২ মিলিয়ন ইউরো, যা পিএসজিতে নেইমারের ১৬ দিনের বেতনের সমান! তুলনাটা আরেকভাবে করা হচ্ছে। তৃতীয় বিভাগের খেলোয়াড়দের গড় মাসিক আয় আড়াই হাজার ইউরো। এই টাকা নেইমার আয় করেন ৩৬ মিনিটে!

স্তাদে দি ফ্রান্সে কাল রাতে এই দুই মেরুর দুই দল মুখোমুখি হয়েছিল ফ্রেঞ্চ কাপের ফাইনালে। প্রত্যাশিত ফলই মিলেছে। হার্বিয়েসকে ২-০ গোলে হারিয়ে ঘরোয়া ‘ট্রেবল’ জয় নিশ্চিত করেছে উনাই এমেরির দল। চোটের কারণে সতীর্থদের সঙ্গে মাঠে নামতে না পারলেও গ্যালারিতে বসে ম্যাচটা দেখেছেন নেইমার। কাভানি-ডি মারিয়াদের সঙ্গে পরে যোগ দেন শিরোপা উৎসবে।

বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় নেইমারকে ছাড়াই ৪০০ মিলিয়ন ইউরো মূল্যের স্কোয়াড মাঠে নামিয়েছিল পিএসজি। প্রথমার্ধের ২৬ মিনিটে আর্জেন্টিনার উঠতি তারকা জিওভান্নি লে চেলসোর গোলের পর দ্বিতীয়ার্ধের ৭৪ মিনিটে পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটি করেন এডিনসন কাভানি। এবার লিগ ওয়ান ও লিগ কাপও জেতায় ঘরোয়া ‘ট্রেবল’ নিশ্চিত করল পিএসজি। তবে এর মধ্যেই পুঁচকে দলকে বেশ কয়েকবার চোখ রাঙিয়েছিল। পিএসজিকে হারালে তা হতো ফুটবলের সর্বকালের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি। তা হয়নি। তবে যথেষ্ট বাহবা পাচ্ছে চতুর্থ বিভাগে নেমে যাওয়া এড়ানোর লড়াইয়ে থাকা ক্লাবটি।

এ নিয়ে টানা চার মৌসুম ফ্রেঞ্চ কাপ ও লিগ কাপ জিতল দলটি। এর মধ্যে তিনবারই ‘ট্রেবল’ জিতেছে পিএসজি। এ ছাড়া ঘরোয়া কাপ প্রতিযোগিতায় টানা ৪২ ম্যাচও অপরাজিত রইল ফ্রান্সের সেরা ক্লাবটি। কিন্তু ফ্রান্সের সেরা হলেও কাল রাতে কাপ জয়ের উৎসবে কোনো অহমিকা দেখাননি পিএসজি অধিনায়ক থিয়াগো সিলভা।

শক্তিতে তাঁদের সঙ্গে আকাশ-পাতাল পার্থক্যের একটি দল কাপ ফাইনালে উঠেছে। শিরোপা লড়াইয়ে তাঁরা পিএসজির কাছে হারবে, এটাই স্বাভাবিক। তবে ফাইনালে ওঠাই কিন্তু লা হার্বিয়েসের তো দলের জন্য অনেক বড় ব্যাপার। থিয়াগো সিলভা তাই হার্বিয়েস অধিনায়ক সেবাস্তিয়ান ফ্লোচেনকে ডেকে এনে তাঁর হাতে তুলে দিয়েছিলেন শিরোপা। এরপর সবাই মিলে উৎসব করেছেন।

লা হার্বিয়েস পশ্চিম ফ্রান্সের হার্বিয়েস গ্রামাঞ্চল থেকে উঠে আসা ক্লাব। এই ফাইনালে তাঁরা ১৫ হাজার টিকিট বিক্রি করেছে। হার্বিয়েস গ্রামের জনসংখ্যা এই টিকিট বিক্রিসংখ্যার প্রায় সমান! ফাইনাল উপলক্ষে হার্বিয়েসের জনগণ প্রায় ছুটির আমেজে দিনটা কাটিয়েছে। কিন্তু ফাইনাল শেষে এখন তাঁদের সামনে নিদারুণ বাস্তবতা। তৃতীয় বিভাগে আর একটি ম্যাচ খেলবে হার্বিয়েস। অবনমন এড়াতে জিততেই হবে। না হলে নেমে যেতে হবে চতুর্থ রাউন্ডে, যেখানে পিএসজির রিজার্ভ দল প্রতিদ্বন্দ্বিতা করে থাকে!

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here