পিরামিডে ফাঁটল দেখা গিয়েছে

0
127

একটা ফাটল। আর তাতেই নাকি খুলে যাবে মিশরের পাঁচ হাজার বছরের পিরামিডের নির্মাণ রহস্য। এমন ফাটলেরই দেখা মিলেছে মিশরের গিজার বিখ্যাত ‘‌গ্রেট পিরামিড’‌–এর দেওয়ালে। সেই ফাটল ধরেই পৌঁছে যাওয়া যাবে নাকি তার নির্মাণ রহস্যে।

পিরামিডের নির্মাণ রহস্য সমাধানের আশায় বুক বাঁধছেন পিরামিড বিশেষজ্ঞরা। গ্রান্ড গ্যালারির ওপরের দিকে প্রায় ১০০ ফুট লম্বা এই ফাটল দেখা গিয়েছে। পিরামিডের ভিতরে যাওয়ার রাস্তা এই গ্রান্ড গ্যালারি। ‘‌মিউওগ্রাফি’‌ স্ক্যান করার সময় এই ফাটল ধরা পড়েছে। জাপান এবং ফ্রান্সের বিজ্ঞানীরা কয়েক মাস ধরে সেখানে গবেষণা চালাচ্ছেন।

‘‌মিউওগ্রাফি’‌ স্ক্যান করে ডিটেক্টরে মিউওনস ধরা হয়। পদার্থ ক্ষয়ের সময় মিউওন ধরা পড়ে। অনেক মাত্রায় মিউওন পাওয়ার অর্থ নির্মাণের মধ্যে কোথাও ফাটল রয়েছে। গ্রেট পিরামিডের মধ্যে এমনটাই হয়েছে বলে বৃহস্পতিবার ঘোষণা করেছেন ওই দুই দেশের বিজ্ঞানীরা।

তাঁরা আশা করছেন, পিরামিডে ছোট ফুটো করে সেখান দিয়ে ড্রোন ওড়াতে সমর্থ হবেন। আর তখনই ভিডিও তুলে ফাটলের হাতে গরম প্রমাণ মিলবে।

প্রায় সাড়ে চার হাজার বছর আগে চতুর্থ রাজবংশের দ্বিতীয় ফারাও খুফুর সমাধি হিসেবে গড়ে উঠেছিল বিখ্যাত গিজার পিরামিড। বিশ্বের সাত আশ্চর্যের একটি এই পিরামিড। তাঁর রহস্য এখন বিশ্বের সামনে আসার অপেক্ষায়।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here