পেঁয়াজের গুণাগুণ

0
49

প্রতিদিনের রান্নায় ব্যবহৃত সবচেয়ে বেশী প্রয়োজনীয় এবং দরকারি খাদ্য উপাদানের নাম হলো পেঁয়াজ। এই একটি মাত্র প্রাকৃতিক খাদ্য উপাদান ছাড়া যে কোন ধরণের রান্না করা একেবারেই যেন সম্ভব নয়।

জেনে রাখুন, প্রতিদিনের রান্নায় ব্যবহৃত অনেক বেশি পরিচিত এই খাদ্য উপাদানটি বিবিধ রকমের স্বাস্থ্যগুণে ভরপুর। যে কারণে পরবর্তি সময় যখন পেঁয়াজ কাটবেন, পেঁয়াজের অতিরিক্ত ঝাঁজ এর ফলে চোখে পানি চলে আসলেও মন খারাপ করবেন না। সাথে মনে রাখতে হবে পেঁয়াজের উপরিভাগের স্তরগুলোতে অনেক বেশী পরিমাণে পুষ্টিগুণ থাকে। তাই খুব বেশী পরিমাণে পেঁয়াজের স্তর ফেলে না দিয়ে সেগুলো খেতে হবে। আজকের ফিচার থেকে জেনে নিন দারুণ এই খাদ্য উপাদানের দারুণ কিছু স্বাস্থ্যগুণ।

বায়োটিন স্বাস্থ্যকর ত্বক পেতেও সাহায্য করে থাকে। এছাড়াও নখ ভেঙে যাওয়া, মাথার চুল পড়ে যাওয়ার সমস্যার ক্ষেত্রেও খুব ভালো কাজ করে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: পেঁয়াজে রয়েছে ভিটামিন-সি এবং ফাইটোকেমিক্যালস যা শরীরের ভিটামিন-সির কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। যার মানে দাঁড়ায়, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

ডায়বেটিস হতে বাঁধা প্রদান করে: একটি পেঁয়াজে রয়েছে ২৭% বায়োটিন ডিআরআই। সুস্বাস্থ্যের জন্যে বায়োটিনের রয়েছে অনেক ইতিবাচক প্রভাব। যার মাঝে রয়েছে টাইপ-২ ডায়বেটিস হতে বাঁধা প্রদান করা। এক গবেষণা থেকে দেখা গেছে যে, বায়োটিন এবং ক্রোমিয়ান একসাথে মিশে রক্তের চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

রক্তচাপ কমাতে সাহায্য করে: পেঁয়াজে থাকা সালফার রক্তকে পাতলা করতে সাহায্য করে বলে এটি রক্তচাপ কমিয়ে আনে। যার ফলে হার্ট অ্যাটাক অথবা স্ট্রোক এর সম্ভবনা কমে যায় অনেকখানি। এছাড়াও পেঁয়াজে থাকা ‘কোএরসেটিন’ আর্টারিতে যেকোন ধরণের প্রতিবন্ধকতা (ব্লক, ক্লগ) তৈরি বাঁধা দান করে থাকে। এতে করেও হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর সম্ভবনা অনেকখানি কমে যায়।

কোলেষ্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণ করে: কাঁচা পেঁয়াজ খাওয়ার ফলে এইচডিএল (HDL – High Density Lipoprotein) এর বৃদ্ধি ত্বরান্বিত হয়ে থাকে। এইচডিএল হলো ভালো কোলেষ্টেরল। যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে।

খাদ্য পরিপাকে সাহায্য করে: পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। যা খাদ্য খুব ভালোমতো পরিপাক হতে সাহায্য করে থাকে। যার ফলে পেটের ব্যথা এবং কোষ্ঠ্য কাঠিন্যের সমস্যা কমিয়ে আনতে পেঁয়াজ দারুণ উপকারী একটি খাদ্য উপাদান।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে: পেঁয়াজ বয়স্ক নারীদের হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে সাহায্য করে থাকে। গবেষণা থেকে দেখা গেছে, মেনোপজের সময়কালীন নারীরা তাদের প্রতিদিনের খাবারে পেঁয়াজ রাখলে তাদের শরীরে রোগ আক্রান্তের ঝুঁকি কমে যায় ২০% পর্যন্ত।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here