প্যারাডাইস পেপারসে ধনীদের গোপন বিনিয়োগের নথি ফাঁস

0
149

নতুন করে আবারও আর্থিক নথি ফাঁস হয়েছে, যেসব নথিতে উঠে এসেছে ব্রিটেনের রানি এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নাম।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের রানিসহ বিশ্বের প্রভাবশালী ও ধনী ব্যক্তিরা কীভাবে বিশাল অংকের অর্থ গোপনে কর স্বর্গ হিসেবে পরিচিত দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছে তা উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা একটি রুশ কোম্পানির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যমন্ত্রীর মালিকানা রয়েছে এমন একটি কোম্পানির লেনদেনের তথ্য এসেছে ফাঁস হওয়া নথিতে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফাঁস হওয়া এক কোটি ৩৪ লাখ নথিকে ‘প্যারাডাইস পেপারস’ নাম দিয়ে ফাঁস করা হয়েছে, যার বেশিরভাগই পাওয়া গেছে বারমুডাভিত্তিক আইনি সহায়তাদাতা প্রতিষ্ঠান অ্যাপলবি থেকে।

বলা হচ্ছ, গ্রাহকদের কর ফাঁকির পথ বাতলে দেয় অফশোর ইন্ডাস্ট্রির শীর্ষ পর্যায়ের সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাপলবি ।

এর আগে গত বছরও ক্ষমতাধর ধনী ব্যবসায়ী, রাজনীতিকসহ বহু মানুষের গোপন বিনিয়োগের নথি ফাঁস হয়, যা ‘পানামা পেপারস’ কেলেঙ্কারি হিসেবে পরিচিতি পায়। গতবারের মতো এবারও ফাঁস হওয়া নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেয় তারা।

সেসব নথি আইসিআইজে- এর কাছ থেকে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যমের হাতে এসেছে। আর এখন চলছে সেগুলোর বিশ্লেষণ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here