প্রতি পাঁচ দিনে একজন বিলিয়নিয়ার তৈরি হচ্ছে চীনে

0
195

প্রতি পাঁচ দিনে একজন বিলিয়নিয়ার বা শীর্ষ শতকোটির মালিক তৈরি হচ্ছে এশিয়া মহাদেশের দেশ চীনে।

সুইজারল্যান্ডের বহুজাতিক আর্থিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউবিএস এবং বহুজাতিক নিরীক্ষা ও প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারসের (পিডব্লিউসি) ‘বিলিয়নিয়ার ইনসাইটস ২০১৭’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে গত মঙ্গলবার এতথ্য জানানো হয়।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়, এশিয়া মহাদেশে বিলিয়নিয়ারের সংখ্যা এখন সবচেয়ে বেশি।  ২০১৬ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিলিয়নিয়ারের এই তালিকা তৈরি করা হয়।

গত বছর পর্যন্ত বিলিয়নিয়ারদের সম্পদের পরিমাণ ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শীর্ষ ধনীদের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬ ট্রিলিয়ন বা ৬ লাখ কোটি মার্কিন ডলার।

ইউবিএস ও পিডব্লিউসির হিসাব অনুযায়ী, এশিয়ার বিলিয়নিয়ারদের মধ্যে দুই-তৃতীয়াংশ চীন ও ভারতের। বিলিয়নিয়ারের সংখ্যায় এশিয়া এগিয়ে থাকলেও সম্পদের বিচারে এগিয়ে আছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীরা।

বিজনেস ইনসাইডার বলছে, যুক্তরাষ্ট্রের ৫৬৩ বিলিয়নিয়ারের মোট সম্পদের পরিমাণ ২ লাখ ৮০ হাজার কোটি ডলার। আর এশিয়ার শীর্ষ ধনীদের সম্পদের পরিমাণ ১ লাখ ৯৬ হাজার কোটি ডলার। তবে আগামী চার বছরের মধ্যে এশিয়ার দেশগুলো থেকে যুক্তরাষ্ট্র পেছনে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

ইউবিএসের প্রধান বিনিয়োগকারী কর্মকর্তা মার্ক হাফেল বলেন, রাষ্ট্রনিয়ন্ত্রিত বিনিয়োগের নয় বরং চীনে বেসরকারি খাতের বিনিয়োগ কোন গতিতে বাড়বে তার ওপর দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা বৃদ্ধির বিষয়টি নির্ভর করবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here