প্রথম ইনিংসে দুই শ’ রানও করতে পারেনি ভারত

0
89

কলকাতা টেস্টের প্রথম ইনিংসে দুই শ’ রানও করতে পারেনি স্বাগতিক ভারত। ১৭২-এ অলআউট বিরাট কোহলির দল। জবাবে তৃতীয়দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ১৬৫। ৬ উইকেট হাতে নিয়ে মাত্র ৭ রানে পিছিয়ে সফরকারীরা। হাফ সেঞ্চুরি পেয়েছেন লাহিরু থিরিমান্নে (৫১) ও এ্যাঞ্জেলো ম্যাথুস (৫২)। ক্রিজে আছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল (১৩*) ও নিরোশান দিকওয়েলা (১৪*)। বৃষ্টির কারণে প্রথম দু’দিন মাত্র ৩২.৫ ওভার খেলা হলেও ইডেনে শনিবারের আবহাওয়া অতটা খারাপ ছিল না। সবমিলিয়ে এদিন খেলা হয়েছে ৭৩ ওভারের মতো। তাতে দাপট ছিল যথারীতি পেসারদেরই। ২০০৫ সালের পর গত ১২ বছরে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয়বারের মতো দুই শ’র নিচে গুটিয়ে গেল ভারত।

যদিও টেল-এন্ডাররা চেতেশ্বর পুজারাকে (৫২) সমর্থন দিতে না পারলে আরও আগেই অলআউট হতো। স্বাগতিকদের ১০ উইকেটের ৮টিই নিয়েছেন তিন লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমল, লাহিরু গামাগে ও দাসুন শানাকা। কোহলিরা শুরু করেছিলেন ৫ উইকেটে ৭৪ রানে। শনিবার তৃতীয়দিনের প্রথম সেশনেই ভারতের বাকি ৫ উইকেট তুলে নেয় লঙ্কান পেসাররা। বৃষ্টিতে প্রায় ভেসেই গিয়েছিল টেস্টের প্রথম দুইদিন। প্রথমদিন সুরাঙ্গা লাকমলের ৬ ওভারের এক বিষাক্ত স্পেলে ১৭ রানে ৩ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয়দিন আরও ২ উইকেট হারানোর পর চেতেশ্বর পুজারা আর ঋদ্ধিমান সাহার ব্যাটেই ভরসা খুঁজছিল তারা। আগের দিন ৪৭ রানে অপরাজিত থাকা পুজারা কাল দিনের শুরুতেই ফিফটি তুলে নেন। কিন্তু এর পরপরই তাকে ফিরিয়ে দিয়েছেন আগের দুইদিন কোন উইকেট না পাওয়া লাহিরু গামাগে। ৭৯ রানে ৬ উইকেট হারালেও ভারত যে শেষ পর্যন্ত দেড় শ’র কোটা পেরিয়েছে তার কৃতিত্ব টেল-এন্ডারদের। শেষ পাঁচ ব্যাটসম্যানের চারজনই দুই অঙ্কের কোটা পেরিয়েছেন।

যদিও প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে একমাত্র পুজারাই পেরিয়েছেন দুই অঙ্ক। ঋদ্ধিমান সাহা (২৯), রবীন্দ্র জাদেজা (২২) আর শেষদিকে মোহাম্মদ শামি (২৪) মোটামুটি ব্যাট চালিয়ে খেললে স্কোরবোর্ডে ১৭২ রান তুলতে পারে ভারত। দারুণ বল করে ৪ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার লাকমল। প্রথমদিন ৬ ওভারে কোন রান না দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন লাকমল। বোলিং শুরুর পর ৪৬ বল পর গুনেছেন প্রথম রান! ২০০১ সাল থেকে ‘বল বাই বল’ পরিসংখ্যান রাখা শুরু হওয়ার পর প্রথম রান গোনার আগে এত ডট বল করেননি আর কেউ। ২০১৫ সালে জেরম টেলরের ৪০ বল ছিল আগের রেকর্ড। প্রথম দু’দিনের বেশিরভাগ সময় বৃষ্টিতে নষ্ট হয়েছে, ম্যাচের আর দু’দিন বাকি। সুতরাং ব্যতিক্রম কিছু না ঘটলে ড্র-ই হতে পারে কলকাতা টেস্টের শেষ পরিণতি।

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ১৭২/১০ (৫৯.৩ ওভার; আগেরদিন ৭৪/৫; রাহুল ০, ধাওয়ান ৮, পুজারা ৫২, কোহলি ০, রাহানে ৪, অশ্বিন ৪, ঋদ্ধিমান ২৯, জাদেজা ২২, ভুবনেশ্বর ১৩, শামি ২৪, উমেশ ৬*; লাকমল ৪/২৬, গামাগে ২/৫৯, শানাকা ২/৩৬, করুনারত্নে ০/১৭, হেরাথ ০/৫, দিলরুয়ান ২/১৯)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস ১৬৫/৪ (৪৫.৪ ওভার; সামারাবিক্রমা ২৩, করুনারত্নে ৮, থিরিমান্নে ৫১, ম্যাথুস ৫২, চান্দিমাল ১৩*, দিকওয়েলা ১৪*; ভুবনেশ্বর ২/৪৯, শামি ০/৫৩, উমেশ ২/৫০, অশ্বিন ০/৯)। ** তৃতীয়দিন শেষে

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here