ভারতে এখনও শৌচাগারের সুবিধা থেকে বঞ্চিত ৭৩ কোটি ২০ লক্ষ মানুষ

0
127

ভারতে অন্তত ৭৩ কোটি ২০ লক্ষ মানুষ এখনও শৌচাগারের সুবিধা থেকে বঞ্চিত এবং এদের অর্ধেকই মহিলা। এখনও পর্যন্ত তাঁদের প্রকাশ্যে শৌচকর্ম করতে হয়। স্বচ্ছ ভারত অভিযানের সাফল্যের পরেও ছবিটা বদলায়নি।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ওয়াটারএইডস স্টেট অফ দ্য ওয়ার্ল্ডস টয়লেটস ২০১৭-র রিপোর্টে এই ভয়াবহ তথ্য উঠে এসেছে। সরকারি তথ্য উল্লেখ করে রিপোর্টে বলা হয়েছে, স্বচ্ছ ভারত অভিযানে দারুণ সাফল্য পাওয়া গিয়েছে। ২০১৪ সালের অক্টোবর থেকে এ বছরের নভেম্বরের মধ্যে দেশজুড়ে ৫ কোটি ২০ লক্ষ বাড়িতে শৌচাগার তৈরি করা হয়েছে। প্রকাশ্যে শৌচকর্ম কমানোর ক্ষেত্রে বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে আছে ভারত। কিন্তু প্রকাশ্যে শৌচকর্ম বন্ধ করতে হলে ভারতকে এখনও অনেকদূর যেতে হবে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন প্রকাশ্যে শৌচকর্মের তালিকার দ্বিতীয় স্থানে আছে। চীনে অন্তত ৩৪ কোটি ৩৯ লক্ষ মানুষ প্রকাশ্যে শৌচকর্ম করেন। সেদেশে ৪০ শতাংশ মানুষ এখনও শৌচাগার থেকে বঞ্চিত। এই তালিকার তৃতীয় স্থানে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া। সারা বিশ্বে তিনজনের মধ্যে একজন ব্যক্তি শৌচাগার থেকে বঞ্চিত।

ওয়াটারএইড ইন্ডিয়ার চিফ এগজিকিউটিভ ভি কে মাধবন বলেছেন, স্বচ্ছ ভারত প্রকল্পের মাধ্যমে শৌচাগারের ক্ষেত্রে দ্রুত উন্নতি করছে ভারত। তবে শারীরিকভাবে অক্ষম, বয়স্ক, গরিব, মহিলা ও শিশুকন্যাদের উপযোগী শৌচাগার তৈরির উপর জোর দিতে হবে। সূত্র: এনডিটিভি।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here