ভারতে পোষা প্রাণী রাখলে কর দিতে হবে

0
82

ভারতের প্রথম রাজ্য হিসাবে পোষ্য কর চালু করতে যাচ্ছে পাঞ্জাব সরকার। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, বাড়িতে পোষা প্রাণী রাখলে এবার থেকে কর দিতে হবে পঞ্জাবের বাসিন্দাদের।

এমন সিদ্ধান্ত নিয়েছে সেরাজ্যের কংগ্রেস পরিচালিত অমরিন্দর সিংয়ের সরকার। নতুন বিধি অনুসারে পোষা প্রাণী পিছু প্রতি বছর নির্দিষ্ট পরিমাণ কর দিতে হবে পঞ্জাব সরকারকে।

পঞ্জাবের উপ-মুখ্যমন্ত্রী নভজ্যোৎ সিং সিধুর নেতৃত্বাধীন স্থানীয় প্রশাসনিক দফতর মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করেছে। যেখানে স্পষ্ট বলা হয়েছে, বিড়াল, কুকুর, ঘোড়া, গরু, মোষ ইত্যাদি পশু যাদের বাড়িতে আছে, তাদের এবার থেকে প্রতি বছর সরকারকে কর দিতে হবে।

সূত্রের খবর, কুকুর, বিড়াল, শুকর, ভেড়া, হরিণ পুষলে বছরে দিতে হবে বছরে ২৫০টাকা। আর গরু, মোষ, ষাঁড়ের মতো গবাদি পশুর জন্য কর দিতে হবে ৫০০ টাকা। এছাড়াও উট, ঘোড়ার মত পশুর জন্যও প্রতি বছরে ৫০০ টাকা দিতে হবে মালিককে।

পঞ্জাব সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে, এই করের সঙ্গেই সরকার প্রতিটি পশুর জন্য একটি ‘ব্র্যান্ডিং কোড’ দেওয়ার কথাও ভেবেছে। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে দেওয়া হবে একটি মাইক্রোচিপ, যেটি পোষ্যর শরীরেরই স্থাপিত হবে।

এটি ইউনিক আইডেন্টিফিকেশন অর্থাৎ পরিচয় পত্র হিসাবে ব্যবহৃত হবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here