মঞ্চায়িত হলো সূর্য সেনকে নিয়ে নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’।

0
110
মঞ্চায়িত হলো সূর্য সেনকে নিয়ে নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’।
মঞ্চায়িত হলো ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টারদা সূর্য সেনকে নিয়ে নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। নাটকটিতে তুলে ধরা হয়েছে মাস্টরদার বিরুদ্ধে বৃটিশ শাসকদের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকান্ডের নিমর্ম ঘটনাপ্রবাহ। সংগ্রামমুখর ও বাঙালি জাতিসত্ত্বার বেশ কিছু ঐতিহাসিক চরিত্রগুলোর সমন্বয়ে রচিত এ নাটক। নাটকটি বর্তমান প্রজন্মের মানুষকে মাস্টারদ্যা সূযর্ সেনের সংগ্রাম, জীবন ও কর্মযজ্ঞ জানার সুযোগ করে দিয়েছে। বিশেষ করে মাস্টারদাকে অন্যায়ভাবে ফাঁসি দিয়ে খুন করার বিষয়টি দর্শকদের মন ভাড়াক্রান্ত করে তুলছে।
নাটকের দল ‘ঢাকা পদাতিক’ প্রযোজিত এ নাটক গতরাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে মঞ্চস্থ হয়। ‘ ট্রায়াল অব সূর্য সেন ’ রচনা ও নির্দেশনায় রয়েছেন নাট্য ব্যাক্তিত্ব মাসুম আজিজ। এটি ঢাকা পদাতিকের ৩৮ তম প্রযোজন। এর আগে নাটকটির দুটি প্রদর্শনী হয়েছিল।
নাটকটিতে সব চরিত্র হচ্ছেন ঐতিহাসিক ব্যক্তিরা। চরিত্রগুলো হচ্ছে ,সূর্য সেন, প্রীতিলতা, কল্পনা দত্ত,অম্বিকা রায়, নির্মল সেন, ব্রিটিশ উকিল,বাঙালি উকিল,এজলাসের ব্যক্তিবর্গসহ প্রায় ৪০টি চরিত্র। তারা ইতিহাস হয়ে নাটকের চরিত্রে উঠে এসেছেন। বাঙালি উকিলের আদালতে প্রাণবন্ত উপস্থাপনায় দর্শকদের অন্তর ছুঁয়ে যায়। অভিনেতারা অত্যন্ত প্রাঞ্জল অভিনয়ে মাস্টারদার সংগ্রামকে তুলে ধরেন। বৃটিশ শাসক মাস্টারদাকে ফাঁসিতে ঝুলায়। দর্শকরা প্রাণভরে উপভোগ করলেন সূর্য সেনের জীবন, সংগ্রাম ও বাঙালি জাতির জন্য ফাঁসিতে নিজের জীবনকে সপে দেওয়ার ইতিহাস।
এতে অভিনয় করেছেন নাদের চৌধুরী ,মাহবুবা হক, আবদুল্লা রানা, হাসান হেনা, মহাবুবুর রহমান, সাবিয়া জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিনেরাজহ হুসাইন, ও আক্তার হোসেন। নাটকের নির্দেশক মাসুম আজিজ নাটক শুরুর আগে বলেন, নাটকটি রচনার জন্য মাস্টারদার ইতিহাসকে তুলে এনেছি। নাটকের প্রয়োজনে এতে ইতিহাস স্থান করে নিয়েছে। বর্তমান প্রজন্ম মাস্টারদার অবদান,তার রাজনৈতিক দর্শন, বৃটিশ শাসকদের হাতে ধরা পরে ফাঁসিতে জীবন দান সম্পর্কে খুব একটা জানেন না। নতুন প্রজন্মের কাছে মাস্টারদাকে উপস্থাপনের জন্যই এ নাটক।
অভিনেতা নাদের চৌধুরী নাটকটি সম্পর্কে জানান, ইতিহাসমূলক নাটক আমাদের দেশে অসংখ্য হয়েছে। কিন্তু মাস্টারদাকে সেভাবে উপস্থাপন করা হয়নি। তা ছাড়া মাস্টরদাকে আমরা এই সময়ের দর্শকদের জানানোর লক্ষ্যে নাটকটি মঞ্চে নিয়ে এসেছি। দর্শকরা নাটকটি উৎসাহ নিয়ে উপভোগ করছেন। এটিকে দেশের বিভিন্ন জেলা ও এলাকায় মঞ্চস্থ করার চেষ্টা হচ্ছে।
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here