মালিবাগ-মৌচাক-শান্তিনগর-রাজারবাগ-মগবাজার সমন্বিত ফ্লাইওভার খুলছে আজ

0
560

অবশেষে আজ খুলে দেয়া হচ্ছে বহুল প্রতিক্ষীত মালিবাগ-মৌচাক-শান্তিনগর-রাজারবাগ-মগবাজার সমন্বিত ফ্লাইওভার। খুলছে রাজধানীবাসির স্বপ্নের দুয়ার।

উদ্বোধন উপলক্ষে রঙিন সাজে সেজেছে পুরো ফ্লাইওভারটি। নানা রংয়ের পতাকা ছাড়াও দৃষ্টিনন্দন কাপড়ে সাজানো হয়েছে ফ্লাইওভারটি। পুরো ফ্লাইওভার বিভিন্ন রংয়ের লাইটিং করা হয়েছে। শোভা পাচ্ছে রং বেরং এর পতাকা।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করবেন।

বিষয়টি নিশ্চিৎ করেছেন উড়াল সড়কটির বাস্তবায়ন কর্তৃপক্ষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও এই প্রকল্পের পরিচালক সুশান্ত কুমার পাল।

২০১১ সালে একনেকে এই ফ্লাইওভার নির্মাণ প্রকল্প চূড়ান্ত করা হয়। ২০১৩ সালে ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্মাণ কাজের উদ্বোধন করেন।

দেশে এখন পর্যন্ত যে কয়টি উড়ালসড়ক নির্মাণ করা হয়েছে, তার মধ্যে এই উড়ালসড়কটি দৈর্ঘ্যের দিক দিয়ে দ্বিতীয়।

উড়ালসড়কের এ অংশের মূল কাজ শেষ হয়েছে আগেই। ধোয়ামোছা, রং, বিদ্যুতের খুঁটি ও বাতি লাগানোর কাজও শেষ হয়েছে। ফ্লাইওভারের এ অংশের কাজ করেছে তমা কনস্ট্রাকশন।

উড়ালসড়কটির বৈশিষ্ট্য:

প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ তিন তলা বিশিষ্ট চার লেনের এই ফ্লাইওভারটি ভূমিকম্প সহনশীল। ৯ কিলোমিটার দৈর্ঘ্যের এই ফ্লাইওভার দেশে এখন পর্যন্ত যে কয়টি ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে, তার মধ্যে মৌচাক-মালিবাগ ফ্লাইওভারটি দৈর্ঘ্য দ্বিতীয়।

প্রথম স্থানে আছে ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার (গুলিস্তান-যাত্রাবাড়ী)। মৌচাক-মালিবাগ চার লেনের এ ফ্লাইওভারে ওঠানামার জন্য ১৫টি র‌্যাম্প রয়েছে।এটি এমনভাবে নির্মাণ করা হয়েছে, যা রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্পও সহ্য করতে পারবে।

এর প্রতিটি পিলার ১৫০ মিটার পর্যন্ত গভীর করা হয়েছে। এর বিভিন্ন জায়গায় ৮টি বড় মোড় ও তিনটি রেলক্রসিং রয়েছে। রাজধানীর যানজট নিরসনে মালিবাগ-মগবাজার ফ্লাইওভারটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তেজগাঁওয়ের সাতরাস্তা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করার ব্যবস্থা রয়েছে। এটার প্রতিটি পিলার পাইলের গভীরতা প্রায় ৪০ মিটার গভীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here