মিত্রদের পাশে থাকার অঙ্গীকার করেছেন ডোনাল্ড ট্রাম্প

0
44

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘতম এশিয়া সফরে গতকাল রবিবার জাপানে পৌঁছেছেন। তিনি জাপানে নেমে এশিয়ায় যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্রদের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। পরোক্ষভাবে উত্তর কোরিয়াকে সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে কোনো দেশেরই খাটো করে দেখা উচিত হবে না। টোকিও’র কাছে ইয়োকোটা বিমান ঘাঁটিতে মার্কিন সেনাদের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, স্বাধীনতা রক্ষা ও শান্তি বজায় রাখতে সেনাদের সব প্রয়োজন মেটান হবে। এর আগে ট্রাম্পকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি ওই ঘাঁটিতে অবতরণ করে। খবর:বিবিসি।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এশিয়ার পাঁচ দেশ সফর শুরু করেছেন ট্রাম্প। ১২ দিনের এই সফরে জাপানের পর দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন তিনি। গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর।

জাপানে নেমে ট্রাম্প বলেন, কোনো স্বৈরশাসক, সরকার কিংবা কোনো দেশেরই যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে খাটো করে দেখা উচিত হবে না। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা স্বাধীনতা রক্ষায় প্রস্তুত রয়েছে। অবতরণের আগে এয়ারফোর্স ওয়ানে তিনি সাংবাদিকদের জানান, এই সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত্ করতে পারেন তিনি। সাক্ষাতে তিনি উত্তর কোরিয়া ইস্যুতে রাশিয়ার সহযোগিতা চাইবেন। এছাড়া তিনি আরো জানান, উত্তর কোরিয়া ইস্যুর পাশাপাশি বাণিজ্যও তার সফরে গুরুত্ব পাবে।

গতকাল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে গলফ খেলতে যাওয়ার আগে ট্রাম্প তার সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন। জাপানের প্রধানমন্ত্রী বলেন, ট্রাম্পের এই সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরাল হওয়ার বড় সুযোগ। গলফ খেলায় তাদের সঙ্গে অংশ নেন বিশ্বের তৃতীয় শীর্ষস্থানীয় গলফার হিদেকি মাতসুয়ামা।

শুক্রবার জাপানে রওয়ানা হওয়ার পর প্রশান্ত মহাসাগরীয় অঙ্গরাজ্য হাওয়াইতে যাত্রা বিরতি করেন ট্রাম্প ও মেলানিয়া। সেখানে প্রশান্ত মহাসাগরীয় সামরিক কমান্ডের একটি ব্রিফিংয়ে অংশ নেন ট্রাম্প। শনিবার পার্ল হার্বারে ১৯৪১ সালে জাপানি বোমাবর্ষণে নিহত মার্কিন নৌসেনাদের স্মরণে নির্মিত ইউএসএস অ্যারিজোনা মেমোরিয়াল পরিদর্শন করেন তারা। ট্রাম্প ৭ নভেম্বর দক্ষিণ কোরিয়া, ৮-৯ চীন, ১০-১১ ভিয়েতনাম, ১২-১৩ নভেম্বর ফিলিপাইন সফর করবেন। ১৪ নভেম্বর তিনি আসিয়ান সম্মেলনে যোগ দেবেন। এই সম্মেলনে ভারত এবং রাশিয়াও যোগ দেবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here