মুক্তামণির পুরো হাতে চামড়া লাগানোর কাজ শেষ : ডা. সামন্ত লাল সেন

0
98

পঞ্চম দফা অস্ত্রোপচারের মাধ্যমে মুক্তামণির পুরো হাতে চামড়া লাগানোর কাজ শেষ করেছেন চিকিৎসকরা। সোমবার সকাল ৯টার দিকে মুক্তামণিকে অপারেশন থিয়েটারে নেয়া হয় এবং দেড় ঘণ্টা পর তাকে বের করা হয়। বর্তমানে মক্তামণিকে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) রাখা হয়েছে। সে ভালো আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন অস্ত্রোপচার শেষে বলেন, ‘এর আগে মুক্তামণির হাতে আমরা ৫০ শতাংশ চামড়া লাগিয়েছিলাম। সেই চামড়া পুরোটাই তার হাতে লেগে গেছে। এবার বাকি ৫০ শতাংশ চামড়া লাগানোর কাজ আমরা শেষ করলাম। তিন দিন পর তার এ ৫০ শতাংশের ড্রেসিং করা হবে। আশা করছি, ঠিকভাবে চামড়া লেগে যাবে, কোন জটিলতা হবে না।’

অস্ত্রোপচারের দু’ঘণ্টা পর মুক্তার বাবা-মা আইসিইউতে গিয়ে মেয়েকে দেখেন। তার বাবা ইব্রাহিম হোসেন জনকণ্ঠকে বলেন, ‘মেয়ের সঙ্গে দেখা করেছি। অস্ত্রোপচারের দেড় ঘণ্টা পরেই তার জ্ঞান ফিরেছে। আমাদের সঙ্গে কথা বলেছে। আমরা ওকে সাহস দিয়েছি যে, শীঘ্রই সে ভালো হয়ে যাবে।’ ঢামেক হাসপাতালের বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের পরিচালক অধ্যাপক আবুল কালামের নেতৃত্বে বিশেষজ্ঞ একদল চিকিৎসক সোমবার মুক্তামণির স্ক্রিন গ্রাফটিংয়ে অপারেশনে অংশ নেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here