১৩ প্রার্থীর মেয়র পদে মনোনয়নপত্র দাখিল : রংপুর সিটি করপোরেশন

0
80

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে একজন নারীসহ ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন গতকাল বুধবার মেয়র ও কাউন্সিলররা রিটার্নিং কর্মকর্তার কাছে তাদের মনোনয়নপত্র দাখিল করেন। এসময় ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৭ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ২২৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এ তথ্য জানিয়েছেন রিটার্নিং ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার।

মেয়র প্রার্থী হিসেবে যারা মনোনয়ন পত্র দাখিল করেছেন তারা হলেন: জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক মেয়র মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু, বিএনপি’র রংপুর মহানগর বিএনপি’র সহ-সভাপতি কাওসার জামান বাবলা, জাতীয় পার্টির (এ) রংপুর মহানগর সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা, বাসদের রংপুর জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুস, ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা সভাপতি এটিএম গোলাম মোস্তফা বাবু ও   ন্যাশনাল পিপলস পার্টির সেলিম আখতার। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন জাতীয় পার্টির (এ) চেয়ারম্যান এইচএম এরশাদের ভাতিজা ও পার্টির কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক  সাবেক এমপি হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, জাতীয় পার্টির (এ) সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক পৌর মেয়র এ কে এম আব্দুর রউফ মানিক, যুবদলের রংপুর জেলা সভাপতি নাজমুল আলম নাজু, মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ বীরপ্রতীক, ব্যবসায়ী মেহেদী হাসান বনি, ক্রিকেট কোচ শাকিল রায়হান এবং একমাত্র নারী মেয়র প্রার্থী সমাজ উন্নয়ন কর্মী সুইটি আনজুম। তবে মেয়র পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র ক্রয় করলেও শেষ পর্যন্ত জেলা আওয়ামী লীগের সদস্য রাশেক রহমান মনোনয়নপত্র জমা দেননি।

মনোনয়ন পত্র দাখিল শেষে সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে রংপুর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন দান করেছেন, এ জন্য তিনি কৃতজ্ঞ। তিনি আশা করেন নগরবাসী তাকে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবে। বিএনপির মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে তিনি বিপুল ভোটে জয়ী হবেন। জেলা যুবদলের সভাপতি বিএনপির বিদ্রোহী প্রার্থী নাজমুল হক নাজু চ্যালেনজ ছুড়ে দিয়ে বলেন, যাকে বিএনপির মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে তার চেয়ে তিনি অনেক বেশি ভোট পাবেন। মেয়র পদে মনোনয়ন পত্র দাখিলকারী বাসদ নেতা আব্দুল কুদ্দুস বলেন, বাসদ ও সিপিবিসহ অন্যান্য বামদলগুলো তাকে সমর্থন দিয়েছে।

প্রসঙ্গত, গত ৫ নভেম্বর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।  সে অনুযায়ী মনোনয়নের ব্যাপারে আপিল দায়ের ২৫-২৬ নভেম্বর, আপিল নিষ্পত্তি ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৪ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২১ ডিসেম্বর।

সুজনের সংবাদ সন্মেলন:এদিকে গতকাল সকালে চেম্বার ভবনে সুশাসনের জন্য নাগরিক সুজন রংপুর জেলা ও মহানগর কমিটির উদ্যোগে সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে  নির্বাচন অবাধ সুষ্ঠু করার জন্য প্রার্থীদের আচরণবিধি মেনে চলা, প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন করা এবং ভোটের ফলাফল ঘোষণায় স্বচ্ছতা বজায় রাখাসহ ৬ দফা সুপারিশ উপস্থাপন করা হয়। এসময় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা আকবর হোসেন, সাধারণ সম্পাদক আফতাব হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here