রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন শেষ। এখন চলছে গণনা

0
66
রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন শেষ। এখন চলছে গণনা

উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ। এখন চলছে গণনা।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এর কিছুক্ষণ পর থেকে ভোট গণনা শুরু হয়।

সকাল সাড়ে ৯টার দিকে শিশুমঙ্গল প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ।

ভোটদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরশাদ বলেন, নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও নিয়মতান্ত্রিক উপায়ে অনুষ্ঠিত হচ্ছে। আমি বলেছিলাম- জাতীয় পার্টির প্রার্থী লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়লাভ করবে। আমি আশা করি, রংপুরবাসী সেই আশার প্রতিফলন ঘটাবেন।

সকাল ১০টা ২০ মিনিটে সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী সরফুদ্দীন আহমেদ ঝন্টু।

ভোট দিয়ে বেরিয়ে এসে তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। ভোট সুষ্ঠু হচ্ছে। নির্বাচনে নৌকা মার্কার জয় হবে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার বিজয় সুনিশ্চিত।

সকাল ৯টা ২০ মিনিটে আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন জাতীয় পার্টির মেয়রপ্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

এরপর তিনি বলেন, রংপুর জাতীয় পার্টির ঘাঁটি। তাই নির্বাচনে আমাদের বিজয় সুনিশ্চিত।

এদিকে সকাল ৮টা ৪৫ মিনিটে মাহীগঞ্জের দেওয়ানতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন বিএনপির মেয়রপ্রার্থী কাওছার জামান বাবলা।

এ সময় ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে জানালেও অনিয়মের আশঙ্কার কথা জানান তিনি।

রংপুরে এবার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭ প্রার্থী। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন এবং সংরক্ষিত ১১ ওয়ার্ডে ৬৫ নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০৩ বর্গকিলোমিটার আয়তনের রংপুর সিটিতে ভোটার ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। ৩৩ ওয়ার্ডে ১৯৩ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে ভোট। নির্বাচনে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় র‍্যাব-পুলিশসহ আইনশৃংখলা বাহিনীর সাড়ে ৫ হাজার সদস্য মোতায়েন রয়েছে।

২০৩ বর্গকিলোমিটারের রংপুর সিটিতে প্রায় ৩ লাখ ৯৪ হাজার ভোটার রয়েছে। এ সিটিতে নারী ও পুরুষ ভোটার প্রায় সমান।

রংপুরের নির্বাচনে শুধু একটি কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে। এ নিয়ে ভোটরদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা যায়। ভোট শেষে কেন্দ্র থেকে বেরিয়ে ভোটাররাও তাদের নতুন অভিজ্ঞতা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

ঢাকায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং (ইভিএম) পদ্ধতি ব্যবহার করা হলেও জাতীয় নির্বাচনে এর ব্যবহার সম্ভব হবে না। তবে রংপুরে ইভিএম ব্যবহারের অভিজ্ঞতায় সন্তোষ জানান সিইসি।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here