রাশিয়ার সংবাদপত্র সাংবাদিকদের অস্ত্র দেবে

0
90

রাশিয়ার একটি অন্যতম শীর্ষস্থানীয় সরকার-বিরোধী সংবাদপত্রের সম্পাদক জানিয়েছেন, তিনি নিরাপত্তার জন্য তাঁর সাংবাদিকদের হাতে কম প্রাণঘাতী অস্ত্র তুলে দেবেন। সাংবাদিকরা সেগুলো ব্যবহারের প্রশিক্ষণও পাবেন।

সম্প্রতি রাশিয়ায় ভিন্নমতাবলম্বীদের উপর হামলার সংখ্যা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন ‘নভায়া গাজিয়েটা’ পত্রিকার সম্পাদক দিমিত্রি মুরাটভ।

চলতি সপ্তাহের শুরুতে রাশিয়ার সরকার-বিরোধী এক বেতার ‘ইকো অফ মস্কো’র ৩২ বছর বয়সি উপস্থাপিকাকে ছুরি দিয়ে আহত করা হয়।
রেডিওর কার্যালয়ে ঢুকে এই হামলা চালান ৪৮ বছর বয়সি এক ব্যক্তি। তবে তিনি আগে থেকে টাটইয়ানা ফেলগেনহাউয়ার নামের ঐ উপস্থাপিকাকে চিনতেন না, বলে ধারণা করা হচ্ছে। অবশ্য জিজ্ঞাসাবাদের সময় হামলাকারী জানিয়েছেন, ফেলগেনহাউয়ার তাঁকে ‘টেলিপ্যাথিক যোগাযোগ’ এর সাহায্যে যৌন হয়রানি করেছেন।

নিরপেক্ষ রুশ সাংবাদিকদের ধারণা, সরকারপন্থি ব্যক্তিরা হয়ত হামলাকারীর মতিবিভ্রমকে কাজে লাগিয়ে তাঁকে ফেলগেনহাউয়ারের উপর হামলা চালানোকে উৎসাহিত করেছেন।

নভায়া গাজিয়েটা-র সম্পাদক দিমিত্রি মুরাটভ ‘ইকো অফ মস্কো’কে বুধবার জানান, ‘‘আমি নিউজরুমকে অস্ত্র দিব। আমরা সাংবাদিকদের আরও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা দিব, যার বিস্তারিত আমি বলতে চাই না। আমরা রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে একটি চুক্তি করব।

এছাড়া আমার আর অন্য কোনো উপায় নেই। ’’

মুরাটভ বলেন, তিনি সাংবাদিকদের জন্য ‘ট্রমাটিক ওয়েপন’ কিনবেন। এ ধরনের অস্ত্রে রাবার বুলেট ব্যবহার করা হয়। আত্ম-প্রতিরক্ষার জন্য এই অস্ত্র কার্যকরী। যদিও কখনও কখনও তা প্রাণঘাতীও হতে পারে।

উল্লেখ্য, নভায়া গাজিয়েটা ও ইকো অফ মস্কো দুটোই ক্রেমলিন-বিরোধী শীর্ষস্থানীয় গণমাধ্যম।

নভায়া গাজিয়েটা-র বিশেষ প্রতিনিধি পাভেল কানিজিন বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিনি প্রাণঘাতী নয়, এমন অস্ত্র ব্যবহার করতে রাজি আছেন। অপরাধীরা যখন জানবেন, নভায়া গাজিয়েটার সাংবাদিকদের কাছে অস্ত্র আছে তখন তা আরেক রকম প্রতিরক্ষা হিসেবে কাজ করবে, মনে করেন তিনি।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বিদ্যমান আইন মেনে নভায়া গাজিয়েটা সাংবাদিকদের অস্ত্র দিলে সমস্যা নেই।

গত দুই দশকে নভায়া গাজিয়েটার বেশ কয়েকজন সাংবাদিককে হয়ত হত্যা করা হয়েছে, নয়ত তাঁদের রহস্যজনক মৃত্যু হয়েছে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here