শ্রীলংকায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার পেল ‘অজ্ঞাতনামা’

0
240
শ্রীলংকায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার পেল ‘অজ্ঞাতনামা’

মুক্তির পর থেকেই দেশ-বিদেশ থেকে একটার পর একটা পুরস্কার ঘরে তুলছে তৌকীর আহমেদ পরিচালিত ছবি ‘অজ্ঞাতনামা’। এবার শ্রীলংকায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবেও সেরা ছবির পুরস্কার জিতল মধ্যপ্রাচ্যে শ্রমিকদের মানবেতর জীবনযাপনের গল্পের ওপরে নির্মিত ‘অজ্ঞাতনামা’।

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে চিত্রনাট্য বিভাগে সেরা হয় বাংলাদেশের এ ছবিটি। শুধু ‘অজ্ঞাতনামা’ নয়, সেরা চিত্রনাট্যকার হিসেবে তৌকীর আহমেদও জিতেছেন পুরস্কার।  ২৫ নভেম্বর শনিবার  সার্ক চলচ্চিত্র উৎসবের সমাপনী সন্ধ্যায় তার হাতে পুরস্কার তুলে দেন উৎসব কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সার্ক চলচ্চিত্র উৎসব ও সার্ক কালচারাল সেন্টার শ্রীলঙ্কার ঊর্ধ্বতন কর্মকর্তা মাহিনদা সুমানাসেকারা, জুরি বোর্ডের সদস্য, সার্কের সদস্য রাষ্ট্রের কূটনৈতিকরা, সার্কের পরিচালকরা ও সদস্য রাষ্ট্রের চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

‘অজ্ঞাতনামা’ ছবির গল্পের মূল ভিত্তি মধ্যপ্রাচ্যে শ্রমিকদের মানবেতর জীবনযাপন। এটি প্রথমে মঞ্চনাটক হিসেবে লিখেছেন তৌকীর। পরে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের প্রযোজনায় তৈরি করেন সিনেমা। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম ও নায়িকা নিপুনসহ আরো অনেকে।

গত ২১ নভেম্বর সার্ক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়। এবারের আসরে সার্কভুক্ত আট দেশের ১৬টি ছবি লড়েছে প্রতিযোগিতা বিভাগে। ‘অজ্ঞাতনামা’ ছাড়াও বাংলাদেশ থেকে সেখানে প্রদর্শিত হয়েছে জাকির হোসেন রাজু পরিচালিত ‘প্রেমী ও প্রেমী’। তৌকীরের পাশাপাশি তিনিও সার্কের আমন্ত্রণে উৎসবে অংশ নিয়েছেন। বাংলাদেশ থেকে উৎসবে মাস্টার বিভাগে প্রদর্শিত হয়েছে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’ ছবিটি।

এদিকে আগামী ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে তৌকীর আহমেদ পরিচালিত নতুন ছবি ‘হালদা’। সারাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি। এতে প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা। আছেন ফজলুর রহমান বাবুও। ছবিটিতে প্রথমবারের মতো খলচরিত্রে দেখা যাবে অভিনেতা জাহিদ হাসানকে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here