সকালের নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার

0
87
সকালের নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার

প্রায় সময়ই শোনা যায়, সকালের নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এই নাস্তার মাধ্যমে দিনের যাবতীয় দিনের শক্তি মেলে। সকালের নাস্তা একে দেশ বা সংস্কৃতিতে একেক ধরনের হয়ে থাকে। তবে পুষ্টিবিদরা স্বাভাবিকভাবেই সবাইকে পুষ্টিকর খাবার খেতে বলেন। আমাদের দেশে যে খাবারগুলো সাধারণত সকালের নাস্তার জন্যে বেছে নেওয়া হয় তার মধ্যে ভালো-খারাপ রয়েছে। আধুনিক জীবনে স্থূলতা একটা বড় সমস্যা। তাই সবাই চান দিনের খাবার যেন স্বাস্থ্যকর হয়; অর্থাৎ এগুলো খেলে ওজন যেন না বাড়ে। কিন্তু আমাদের সংস্কৃতিতে এমন কিছু নাস্তার খাবার রয়েছে যেগুলো ওজন বাড়ায় এবং এগুলো অস্বাস্থ্যকর। এদের সম্পর্কে ধারণা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

মাখন-পরটা
তেলেভাজা বা তেল ছাড়া পরসা স্বাস্থ্যকর। কিন্তু অনেক বাড়িতেই বাড়তি স্বাদ ও গন্ধের জন্যে মাখন দিয়ে পরটা বানানো হয়। সকালেই শুরুটা অনেকে মুখরোচক খাবার দিয়েই শুরু করতে চান। পরটা এমনিতেই কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবারসমৃদ্ধ খাবার। কিন্তু এতে মাখন দেওয়া মানেই ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে দ্রুততর করে ফেলা। তবে বাড়িতে বানানো ঘি দিয়ে পরটা ভাজতে পারেন।

সাদা পাউরুটি বা এর টোস্ট 
অনেকেই বাড়িতে সাদা পাউরুটি কিনে আনেন। একে টোস্ট করে খান। কিন্তু সাদা পাউরুটিতে নিম্নমাত্রার ফাইবার থাকে। কাজেই দিনের শুরুতে এই খাবার বেছে নেওয়া মোটেও ঠিক হবে না। তাই সকালে বন বা পাউরুটি (সাদাটা) এড়িয়ে যেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে বিভিন্ন শস্যদানার মিশ্রণে যে পাউরুটি পাওয়া যায় সেগুলো স্বাস্থ্যকর। সাদা পাউরুটি খেলে ওজন বাড়বে খুব দ্রুত।

ভাজা-পোড়া 
বেলা গড়ালেই সিঙারা, সমুচা ইত্যাদি ভাজা-পোড়া খেতে মজা লাগে। কিন্তু হোটেলের বাজে তেলের ভাজা-পোড়া সকালের নাস্তা হিসেবে খুবই ক্ষতিকর। খালি পেটে এগুলো খেলে এসিডিটির সমস্যা এবং হার্টবার্নের মতো ঝামেলায় ভুগতে হবে। আর ওজন বাড়াটাও বিচিত্র নয়।

জাঙ্ক ফুড 
এমনিতেই যে অনেক ক্ষতিকর তা নতুন করে বলে বোঝানোর দরকার নেই। আর সকাল সকাল এ খাবার তো খুবই ক্ষতিকর। সকালের নাস্তাতেই দ্রুত ওজন বাড়বে যদি জাঙ্ক ফুড বেছে নেন। তাই নাস্তার তালিকায় ফাস্ট ফুড রাখবেন না।

কিছুই না খাওয়া 
এটা কিন্তু আরেক সমস্যা। এতো খাবারে এত ঝামেলার কথা বিবেচনা করে যদি কিছুই না খাওয়ার সিদ্ধান্ত নেন তো আরো বড় ভুল করলেন। না খেলেও যে আপনার ওজন বাড়বে না তা নয়। বরং সকালে না খেলে বিপাকক্রিয়া বাধাগ্রস্ত হবে। ফলে অন্য খাবার সঠিকভাবে হজম হবে না। ধীরে ধীরে ভুঁড়ি বাড়তে থাকবে। কাজেই ওপরের তালিকা এড়িয়ে স্বাস্থ্যকর কিছু খেতে হবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here