সাইবর্গ : আধা যন্ত্র আধা মানব

0
282

বৈজ্ঞানিক কল্পকাহিনীর বদৌলতে সাইবর্গ সম্পর্কে অনেকেরই এখন জানা। এমনই কিছু সাইবর্গ যেমন রোবোকপ কিংবা টার্মিনেটর ইত্যাদি কাল্পনিক চরিত্রের সঙ্গে আমরা অনেকেই পরিচিত। কিন্তু বর্তমান প্রযুক্তির অগ্রযাত্রার ফলে সাইবর্গরা এখন আর শুধু কল্পনার চরিত্রের মধ্যে সীমাবদ্ধ নেই। সাইবর্গ রয়েছে এখন বাস্তবেও—

পৃথিবীতে এখন পর্যন্ত যত সাইবর্গ হয়েছেন সবাই কোনো না কোনো সীমাবদ্ধতা দূর করতেই সাইবর্গের খাতায় নাম লিখিয়েছিলেন। কিন্তু কেভিন ওয়ারউইক ব্যতিক্রম।

‘ক্যাপ্টেন সাইবর্গ’ নামে সুপরিচিত কেভিন ওয়ারউইক ইউনিভার্সিটি অব রিডিংয়ের একজন প্রফেসর। বিশ্বের সবচেয়ে সম্পূর্ণ সাইবর্গ হওয়ার প্রচেষ্টায় যিনি নিজেই হয়েছেন নিজের পরীক্ষাগারের গিনিপিগ। কেভিন ওয়ারউইক তৈরি করেছেন শরীরে স্থাপনযোগ্য মাইক্রোচিপ, যা দিয়ে নিয়ন্ত্রণ করতে পারেন অনেক কিছু। এটা তিনি নিজের ওপরেই প্রয়োগ করেছেন। ১৯৯৮ সাল থেকেই তিনি নিজের শরীরে নানারকম মাইক্রোচিপ বসিয়ে বিভিন্ন পরীক্ষা চালিয়ে আসছেন। তিনি তার বাহুতে লাগিয়েছেন এমন এক মাইক্রোচিপ যার সাহায্যে তিনি ঘরের লাইট, ফ্যান, টিভিসহ নানারকম ইলেকট্রনিক যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতে পারেন। এমনকি মাইক্রোচিপের সাহায্যে তার নিজের শরীরকে যুক্ত করতে পারেন ইন্টারনেটের সঙ্গে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here