সামরিক মহড়ায় ইসরাইলে গেলো ভারতীয় বিমানবাহিনী

0
264
বিশ্বের আটটি দেশের যৌথ এক সামরিক মহড়ায় যোগ দিতে প্রথমবারের মতো ইসরাইলে গেলো ভারতীয় বিমানবাহিনী। আর একে নয়াদিল্লীর সামরিক জোট বাড়ানোর ইঙ্গিত হিসেবে দেখছেন বিশ্লেষকরা।
 
জানা গেছে, সি-১৩০ জে সুপার হারকিউলিস বিমানে করে ৪৫ জনের এক দল মঙ্গলবার ইসরাইল পৌঁছে। এই দলে বিমানবাহিনীর গরুড় কম্যান্ডোরাও রয়েছে বলে জানা গেছে। ভারত ছাড়া আর যে সাতটি দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে, তাদের মধ্যে ছ’টিই ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য- আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ইতালি, গ্রিস, পোল্যান্ড। আর ইসরাইল ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য না হলেও, মেডিটারেনিয়ান ডায়ালগের অংশ হিসেবে তারা ন্যাটোর সহযোগী। ন্যাটোর বাইরের রাষ্ট্র হিসেবে এই মহড়ায় অংশ নিচ্ছে একমাত্র ভারতই।
ইসরাইলে আয়োজিত এই সামরিক মহড়ার নাম ‘ব্লু ফ্ল্যাগ-২০১৭’। দু’বছরে একবার এই মহড়া আয়োজিত হয়। এ বছর ২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। ইসরাইলের উভাদ এয়ার ফোর্স বেসে আয়োজিত এই মহড়ায় অংশগ্রহণকারী সব বাহিনী পরস্পরের কাছ থেকে নানা সামরিক কৌশল শিখবে। কোনো বহুদেশীয় সামরিক মহড়ায় ভারত এবং ইসরাইলের বিমানবাহিনী এই প্রথমবার একসঙ্গে অংশ নিচ্ছে বলে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে।
টাইমস অব ইন্ডিয়া।
image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here