স্পেনের কাতালোনিয়া সঙ্কটে বাংলাদেশ নাক গলাবে না

0
70

কাতালোনিয়া সঙ্কটকে স্পেনের একান্তই অভ্যন্তরীণ বিষয় বলে মনে করছে বাংলাদেশ। বন্ধুরাষ্ট্র হিসেবে স্পেনের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশ নাক গলাবে না। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে ইউরোপের আলোচিত কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে বাংলাদেশের অবস্থান সুস্পষ্ট করা হয়। এতে বলা হয়, বাংলাদেশ ও স্পেনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পরস্পরের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখ-তার প্রতি শ্রদ্ধা রেখে উভয় দেশের সহযোগিতামূলক বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্ক আরও দৃঢ় হবে বলেই মনে করে বাংলাদেশ। বন্ধুরাষ্ট্র হিসেবে স্পেনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর কোন ইচ্ছাই বাংলাদেশের নেই। তবে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

স্পেনের সংবিধানের মূলনীতি অনুযায়ী, ভৌগোলিক অখ-তা রক্ষায় দেশটির নেয়া সকল শান্তিপূর্ণ উদ্যোগকেও শ্রদ্ধার সঙ্গেই দেখবে বাংলাদেশ। দেশটি সব নাগরিকের অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে বাংলাদেশের তরফে আশা করা হচ্ছে।

সম্প্রতি গণভোটের মাধ্যমে কাতালোনিয়ার পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করলে সংবিধান অনুযায়ী কেন্দ্রের শাসন জারি করে কেন্দ্র। এরই মধ্যে ইউরোপের দেশগুলো কাতালোনিয়াকে স্বীকৃতি দেয়ার বিপক্ষে অবস্থান নিয়েছে।

স্পেন সরকার ইতোমধ্যে কাতালোনিয়ার প্রধানমন্ত্রী কার্লেস পুজদেমনকে বরখাস্ত করেছে। তিনি তার রাজ্য সরকারের পাঁচ মন্ত্রী নিয়ে বেলজিয়ামে গিয়ে উঠেছেন। এদিকে তার সরকারের ১৩ সদস্যকে এ সপ্তাহে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে স্পেনের হাইকোর্ট। স্বাধীনতার ওই ঘোষণাকে সংবিধানবিরোধী পদক্ষেপ হিসেবে দেখছে মাদ্রিদ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here