রোহিঙ্গাদের জন্য ৪৪৩ কোটি টাকা দিবে তুরস্ক

0
195

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ৪৪৩ কোটি টাকা (১৯ কোটি ৬০ লাখ তুর্কি লিরা) দেবে তুরস্ক। বাংলাদেশে এ অর্থ পাঠানো হবে বলে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় সূত্র জানায়, দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) মাধ্যমে এ অর্থ পাঠানো হবে। রোহিঙ্গা নারী ও শিশুদের স্বাস্থ্যসেবায় এ অর্থ ব্যয় করা হবে। খবর আনাদোলু এজেন্সির।
রাখাইনে ২৫ আগস্ট থেকে নতুন করে শুরু হওয়া সহিংসতা থেকে পালিয়ে ৫ লাখ ১৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশের এসেছেন। এদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। তুরস্ক এর আগেও রোহিঙ্গাদের জন্য সহায়তার ঘোষণা দিয়েছে। নির্যাতনের কারণে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১ লাখ রোহিঙ্গা নাগরিকের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণের ঘোষণা দেয় তুরস্ক। এছাড়া দেশটির ফার্স্টলেডি এমিনি এরদোগান বাংলাদেশ সফর করে রোহিঙ্গাদের দুর্দশা দেখে গেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানও রোহিঙ্গাদের ব্যাপারে সোচ্চার। সম্প্রতি শেষ হওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তিনি রোহিঙ্গাদের ব্যাপারে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here