জিতা গার্মেন্টেসের ব্রয়লার ড্রেন পরিস্কার করতে গিয়ে প্রাণ হারালো লেবার

0
108

শেখ রাজু উজ-জামান:

রাজধানীর মিরপুর এলাকার চলন্তিকায় জিতা গার্মেন্টস্ (জেন্ট কালচার লি:), রোড-৪, মিল্কভিটা রোড, সেকশন-৭, মিরপুর, ঢাকা এর ব্রয়লারের গরম পানির ড্রেন পরিস্কার করতে গিয়ে গত ১২ সেপ্টেম্বর ২০১৭ইং তারিখে প্রাণ হারালো এক দিনমজুর।  গার্মেন্টস এর পাশেই বস্তির রাস্তার ঢাল নেমেছে । গার্মেন্টস কর্মকর্তার নির্দেশে ৫০০ টাকার চুক্তিতে নিযুক্ত করা হয় একজন লেবার, বয়স আনুমানিক ৩২ ।

আনুমানিক বিকেল ৩টার দিকে ড্রেনের ঢাকনা তুলে ছেলেটি পরণের পোষাক পরিবর্তন করে শুধু প্যান্ট পরে মেনহোলে নেমে পড়ে। ২/৩ বার ময়লা উপরে তুললে হঠাৎ উপর থেকে ব্রয়লারের গরম পানি ছেড়ে দেয়া হয়। তাৎক্ষণিক ছেলেটি গরম পানির তাড়ে ড্রেনের ভীতরে চলে যায়। এলাকাবাসী চিৎকার চেচামেচী করলে ব্রয়লারের গরম পানি বন্ধ করা হয়। ততক্ষণে ছেলেটি ড্রেনের পাইপের মধ্যে আটকা পড়ে যায়। এলাকাবাসী পুলিশে খবর দিলে ১ ঘন্টা পর পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস ও ডুবুরি আসলে মাটি কেটে ড্রেনের পাইপ সরিয়ে তল্লাসি চালানো হয়। কিন্তু কোন সন্ধান না মিললে রাত ১০টার দিকে সবাই চলে যায় এবং পরের দিন ১৩ সেপ্টেম্বর, ২০১৭ইং তারিখে পুণরায় লাশ উদ্ধার তৎপরতা শুরু হয়।

অতপর বিকেল ৫টার দিকে ড্রেনের স্রোতের উল্টো দিকে প্রায় ১০/১৫ ফিট দূরত্বে অন্য একটি ম্যানহোলের ঢাকনা তুললে ছেলেটির থুবড়ে পড়েথাকা গরম পানিতে ঝলসানো ক্ষত দেহের লাশ পাওয়া যায়। পুলিশি জিজ্ঞাসাবাদে গার্মেন্টস কর্তৃপক্ষ জানায় তাকে ড্রেন পরিস্কারের জন্য আমরা বললেও উপরে ব্রয়লার বন্ধ রাখার কথা ভুলবশত বলা হয়নি। চাঞ্চল্যকর এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় থমথমে পরিবেশের সৃষ্টি হলেও মেলেনি ছেলেটির কোন পরিচয়। এমনকি তার খোঁজে বাবা-মা বা পরিবারের অন্য কেউ এখন পর্যন্ত আসেনি। তবে এলাকাবাসীর কেউ কেউ ধারণা করছেন যে, ছেলেটি রূপনগর আরামবাগ এলাকার বাসিন্দা হতে পারে। এ ব্যপারে রূপনগর থানায় একটি অপমৃত্যুর মামলা হয়।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here