জনগনের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে হবে : টিআইবি

0
38

জনগনের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৭ উপলক্ষে বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত এক মানববন্ধনে এই দাবি জানান। একই সাথে স্বাধীন মত প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এসময় টিআইবি কর্মী, সদস্য ও টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘ইয়েস গ্রুপের’ সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, আমাদের সংবিধানে চিন্তার স্বাধীনতা, বাক্্-স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে এবং এই স্বাধীনতাকে সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যেই তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। কিন্ত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো যদি একদিকে আইনটি বাস্তবায়নের কথা বলে আর অন্যদিকে মানুষের বাক্-স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তাহলে আইনটির কার্যকর বাস্তবায়ন সম্ভব হবে না। এর ফলে আইনটির সুফল থেকে মানুষ বঞ্চিত হবে।

দুর্নীতি প্রতিরোধ এবং সুশাসন প্রতিষ্ঠার প্রচেষ্টায় তথ্য অধিকার আইন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করে বলে উল্লেখ করে ইফতেখারুজ্জামান আরো বলেন, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যম কর্মীসহ যারা স্বাধীন মত প্রকাশের অধিকার চর্চা করেন তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার কারণে প্রায়ই ঝুঁকির সম্মুখীন হন। তাই এ ৫৭ ধারার বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে এ বছর টিআইবি’র উদ্যোগে ‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়সহ টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে তথ্য ও পরামর্শ ডেস্ক, মানববন্ধন, র্যালি, সেমিনার, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী ও পথনাটকসহ বিভিন্ন দুর্নীতিবিরোধী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাফল্য অর্জনকারী বিভিন্ন দেশের অভিজ্ঞতা এবং তথ্য অধিকার বিষয়ে টিআইবি পরিচালিত বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের অভিজ্ঞতা থেকে চিহ্নিত তথ্য অধিকার বিষয়ক কয়েকটি করণীয়ও মানববন্ধনে তুলে ধরা হয়।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here