মাত্র তিন লাখ টাকা পুঁজি দিয়ে শুরু করে এখন তিনি ৫টি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক।

0
60
মাত্র তিন লাখ টাকা পুঁজি দিয়ে শুরু করে এখন তিনি ৫টি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক।

বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার পাঠ চুকিয়ে বন্ধু-বান্ধব যখন সোনার হরিণ চাকরির পেছনে হন্যে হয়ে ছুটছে, ঠিক তখনই চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখলেন মো. সোহেল রানা। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষে বিএসসি অনার্স ও ২০১২-১৩ শিক্ষাবর্ষে এমএসসি পাস করা এই তরুণ অল্প পুঁজি নিয়ে ব্যবসায় নামলেন। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। অতি অল্প সময়েই ব্যবসায় সফলতার মুখ দেখেন এই উদ্যোক্তা।  মাত্র তিন লাখ টাকা পুঁজি দিয়ে শুরু করে এখন তিনি ৫টি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক।

তরুণ উদ্যোক্তা সোহেল রানা জানান, সালটা ছিল ২০১৬। ওই বছরের এপ্রিল মাসে সিলেট শহরতলীর লাখাউড়া এলাকার ৫টি পুকুর ১০ বছরের জন্য লিজ নেন সোহেল। পরিবার থেকে মাত্র ৩ লাখ টাকা পুঁজি নিয়ে ব্যবসায় পথ চলা শুরু হয় সোহেলের। ওই বছরের মে মাসে ৫টি পুকুরে তেলাপিয়া মাছের পোনা ছেড়ে শুরু করেন মাছ চাষ। চার মাসের মাথায় মাছ বিক্রি করে লাভের মুখও দেখেন তিনি। পরবর্তীতে একাধিক প্রকল্প চালু করে প্রতিষ্ঠানের নাম দেন এস. আর (সোহেল রানা) এগ্রো ফার্ম। মাছ চাষের প্রকল্প শুরু করার পর ব্রয়লারের একটি পোল্ট্রি ফার্ম করেন সোহেল। বর্তমানে পোল্ট্রি ফার্মে ২ হাজারেরও বেশি ব্রয়লার মুরগি রয়েছে। পরবর্তীতে ২টি গাভী দিয়ে দুগ্ধ খামার চালু করেন তিনি। খামারে বর্তমানে ১৩টি গাভী রয়েছে। এই ফার্মের দুধ দিয়ে সিলেট শহরে দিয়েছেন প্রিমিয়াম নামে মিষ্টির দোকান। বর্তমানে সিলেট শহরে ৩টি শো রুম রয়েছে এই ব্র্যান্ডের। এছাড়া সিলেট নগরীর দরগা গেটে ফ্রিডম ফ্যাশন নামেরও একটি প্রতিষ্ঠান খুলেছেন এই তরুণ উদ্যোক্তা।

সফলতার পেছনের রহস্য জানতে চাইলে তরুণ ব্যবসায়ী সোহেল বলেন, আমি সফল হব, এমন দৃঢ় মনোবল থাকতে হবে। এমন মনোবল নিয়ে কাজ করলে যে কেউই ব্যবসায় সফল হতে পারবে। তরুণদের উদ্দেশে তিনি বলেন, এদেশের কোটি তরুণ চাকরির পেছনে না ঘুরে যদি উদ্যোক্তা হত, তাহলে এদেশের অর্থনীতির রূপ বদলে যেত। তিনি আরো বলেন, সরকারি প্রতিষ্ঠান যদি তরুণ উদ্যোক্তাদের পাশে এগিয়ে আসে, তাহলে অনেক উদ্যোক্তা সৃষ্টি হবে। ফলে লাভবান হবে দেশ ও দেশের মানুষ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here