রোহিঙ্গা নির্যাতন বন্ধ করতে হবে : ভারত

0
91

রোহিঙ্গা সংকটে প্রতিবেশি দেশ ভারত বাংলাদেশের পাশে আছে জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যান। রাত ১০টার দিকে প্রধানমন্ত্রীকে ফোন করেন সুষমা স্বরাজ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ সময় প্রধানমন্ত্রীকে বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের অবস্থানের সঙ্গে ভারত একমত। তাই সমস্যার সমাধানে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলছে ভারত। ভারতের কথাও হল, রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা এখন শুধু বাংলাদেশের কোনো ইস্যু নয়, সমস্যাটি এখন এই অঞ্চল ছাড়িয়ে আন্তর্জাতিক রূপ নিয়েছে। মানবিক বিবেচনায় তাদের আশ্রয় দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে রোহিঙ্গাদের জন্য চট্টগ্রামে ভারতের পাঠানো ত্রাণ দিয়ে রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যান হর্ষ বর্ধন শ্রিংলা। এ সময় তিনি প্রধানমন্ত্রীকে বলেন, রোহিঙ্গা সমস্যা বিষয়ে নেপথ্যে বেশ জোরালো অবস্থান নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় পর্যায়ের আলোচনায় ভারত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে বলছে মিয়ানমারকে।

রাখাইনে সহিংসতা চলতে থাকায় গত ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত বাংলাদেশ মানবিক কারণে প্রায় ৪ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। রোহিঙ্গারা যেহেতু মিয়ানমারের নাগরিক, তাই তাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ দিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here